30 জনের শরীরে মিলল জিকা ভাইরাসের সংক্রমণ! চাঞ্চল্য উত্তরপ্রদেশের কানপুরে

36
30 জনের শরীরে মিলল জিকা ভাইরাসের সংক্রমণ! চাঞ্চল্য উত্তরপ্রদেশের কানপুরে

করোনা-ডেঙ্গুর মাঝেই এবার জিকা ভাইরাসের উৎপাত শুরু হয়েছে উত্তর প্রদেশে। ইতিমধ্যে উত্তরপ্রদেশের কানপুরে 30 জনের শরীরে জিকা ভাইরাসের সংক্রমণ মিলেছে। সারা উত্তরপ্রদেশ জুড়ে সংখ্যাটা 66। আক্রান্তদের মধ্যে গর্ভবতী মহিলারাও রয়েছেন বলে জানা গিয়েছে।

কানপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক নেপাল সিং জানিয়েছেন, ইতিমধ্যেই প্রশাসনের তৎপরতায় বাড়ি বাড়ি গিয়ে জিকা ভাইরাসের পরীক্ষা এবং নমুনা সংগ্রহ শুরু হয়ে গিয়েছে। তড়িঘড়ি ব্যবস্থা না নেওয়া হলে কানপুর হয়ে উঠতে পারে জিকা ভাইরাসের হটস্পট। তাই আপাতত জোর গতিতে কাজ চালাচ্ছে প্রশাসন।

কানপুরের তিওয়ারিপুর, আশরফাবাদ, পোখরাবাদ, শ্যামনগর এবং আদর্শ নগর এলাকায় জিকা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। বুধবার পর্যন্ত 11 জনের শরীরে সংক্রমণ পাওয়া গিয়েছিল। গত 24 ঘন্টার মধ্যেই কানপুরে 30 জন আক্রান্ত হলেন। এই সংখ্যাটা ভাবাচ্ছে প্রশাসনকে। আপাতত জিকা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা চলছে।

এদিকে ভারতীয় বায়ুসেনার 2 আধিকারিকও জিকা ভাইরাসের সংক্রমনে সংক্রমিত হয়েছেন বলে জানা গিয়েছে। 30 থেকে 40 বছর বয়সীদের মধ্যে জিকা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন শরীরে উপসর্গ নেই। আপাতত জায়গায় জায়গায় অ্যান্টি লার্ভা স্প্রে, রোগীদের সনাক্তকরণ গুরুতর অসুস্থ ব্যক্তি এবং গর্ভবতী মহিলাদের স্ক্রিনিংসহ স্যানিটাইজেশনের কাজ চলছে।