প্রতি মাসে ১ হাজার করে টাকা পাবেন বাড়িতে বসে, দেখুন কিভাবে

368
প্রতি মাসে ১ হাজার করে টাকা পাবেন বাড়িতে বসে, দেখুন কিভাবে

গোটা দেশ জিরে করোনা আতঙ্ক। বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমন, বাড়ছে মৃত্যু। করোনা মোকাবিলার জন্য গোটা দেশ জুড়ে ৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার। খুব প্রয়োজনে বাড়ি থেকে বের হওয়া নিষেধ। এই পরিস্থিতিতে ঘরবন্দি সবাই। এই পরিস্থিতিতে রাজ্যে অসংগঠিত শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য নতুন প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম ‘প্রচেষ্টা’। এই প্রকল্পে  শ্রমিকদের ১ হাজার টাকা করে দেওয়া হবে। নবান্নে গতকাল এই নির্দেশিকা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৫ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে অসংগঠিত শ্রমিকরা সাহায্যের আবেদন জানাতে পারবেন। বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, পরিবারের একজনই এই প্রকল্পে আবেদন করতে পারবেন এবং যারা ইতিমধ্যে অন্য কোনও সরকারি প্রকল্প যেমন বিধবাভাতা, বার্ধক্যভাতা পেয়ে থাকেন, তারা এই প্রকল্পের আওতায় আসবেন না। যে সমস্ত ব্যক্তিরা বিশেষভাবে সক্ষম এবং রাজ্য সরকারের তরফে তাদের যে ভাতা দেওয়া হয়, তারাও এই প্রকল্পের আওতায় পড়বেন না বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

প্রত্যেক জেলায় যারা এই প্রকল্পের আওতায় পড়েন, তাঁরা জেলাশাসকের কাছে আবেদনপত্র জমা দেবেন। প্রত্যেক  জেলায় ম্যাজিস্ট্রেট আবেদনপত্রটি খতিয়ে দেখবেন এবং যিনি আবেদন করবেন তাঁর এই প্রকল্পের টাকার প্রয়োজনীয়তা রয়েছে কিনা, সে ব্যাপারে বিডিও এবং এসডিওর থেকে খোঁজখবর নেবেন। আবেদনের সত্যতা যাচাইয়ের পর টাকা দেওয়া হবে।