যেমন দামের উপহার আনবেন তেমনই খাবার খেতে পারবেন! বিয়ে বাড়ির মেনু কার্ড ঘিরে বিতর্ক

16
যেমন দামের উপহার আনবেন তেমনই খাবার খেতে পারবেন! বিয়ে বাড়ির মেনু কার্ড ঘিরে বিতর্ক

বিয়ে বাড়ি মানেই প্রচুর হৈ-হুল্লোড়, মজা আর তার সঙ্গে প্রচুর খাওয়া-দাওয়া। বিয়ে বাড়ির ভোজ মানেই রাজকীয় ব্যাপার। নিমন্ত্রিত অতিথীদের আপ্যায়নের যাতে কোনো ত্রুটি না থেকে যায়, তার দিকে যথেষ্ট নজর রাখেন আয়োজকরা। আর নিমন্ত্রিত অতিথিরাও বর-কনের ভাবি দাম্পত্য জীবনের জন্য শুভেচ্ছা বার্তা এবং উপহার নিয়ে আসেন। তবে উপহারের উপর ভিত্তি করেই বিয়ে বাড়ির ভোজের ব্যবস্থা করা হবে! এমনটা কেউ কখনো শুনেছেন কি?

সম্প্রতি এ রকমই একটি ঘটনার সাক্ষী থাকলো নেট মাধ্যম। জনৈক নেটিজেন একটি বিয়ে বাড়ির খাবার-দাবারের মেনুর ফর্ম সোশ্যাল সাইটে আপলোড করেছেন। সেখানে কত টাকা দামের উপহার আনলে কোন কোন খাবার পাওয়া যাবে তার একটা তালিকা দেওয়া রয়েছে! একই বিয়ে বাড়িতে উপস্থিত থাকলেও সকলে সেখানে সমান ভোজ খেতে পারবেন না। কান্ড দেখে অবাক হয়েছেন অনেকেই।

সত্যি সত্যি এক যুগল তাদের বিয়েতে পরিচিতজনেদের আমন্ত্রণ পাঠিয়েছেন ঠিক এই ভাবেই। সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে যে যেমন মূল্যের উপহার আনবেন, তেমন খাবার খেতে পারবেন। কত টাকার উপহার আনলে বিয়ের দিন মেনুতে কি কি থাকবে, তাও উল্লেখ রয়েছে ওই তালিকাতে। নির্দিষ্ট ফর্ম পূরণ করে নির্দিষ্ট দিনের মধ্যে পাঠিয়ে দেওয়ার আবেদনও জানানো হয়েছে।

সোশ্যাল সাইটে এই ফর্মের ছবি আপলোড হতেই নেটিজেনদের মধ্যে সমালোচনার ঢেউ ওঠে। অনেকেই এক বাক্যে স্বীকার করছেন, এইভাবে উপহারের বিনিময়ে বিয়ে বাড়ির ভোজ খাওয়ার থেকে ওই টাকায় যে কোনো রেস্টুরেন্টে গিয়ে আরো বেশি খাবার পাওয়া যাবে। এই ফর্মকে কেন্দ্র করে নেটিজেনরা কমেন্ট বক্স ভরিয়ে তুলছেন নানান ধরনের মজার মজার কমেন্টে।

এই ফর্ম নিয়েই বিতর্ক।