ভারতের এই ষ্টেশন গুলির নাম শুনলে নিজের হাসি থামাতে পারবেন না!

19
ভারতের এই ষ্টেশন গুলির নাম শুনলে নিজের হাসি থামাতে পারবেন না!

ভারতে রয়েছে অনেক বৈচিত্র্য। ভারতের কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা, ভাষা ও সংস্কৃতির বিভিন্নতায় বিস্ময়কর উপাদানের শেষ নেই।

ভারতীয় রেলও ব্যতিক্রম নয়। প্রায় ৬৮ হাজার কিলোমিটার বিস্তৃত ভারতীয় রেলে রয়েছে এমন সব স্টেশন যার নাম শুনলে কখনও উদ্রেক হয় বিস্ময়ের কখনও ওঠে হাসির রোল।

এমনই কিছু রেল স্টেশনের নাম জেনে নিন।

১। শুয়ার ( উত্তরপ্রদেশ ): এই নামেই উত্তরপ্রদেশের রামপুর জেলায় একটি স্টেশন রয়েছে।

২। স্ন্যাপডিল ডট কম নগর ( উত্তরপ্রদেশ ): প্রখ্যাত অনলাইন বিপণি সংস্থা স্ন্যাপডিলের নামেই উত্তরপ্রদেশে রয়েছে একটি রেল স্টেশন। তবে এই নামকরণের পিছনের গল্পটি বেশ করুণ। যে গ্রামের নামে এই স্টেশনের নাম, তার সাবেক নাম ছিল শিব নগর। মুজফ্ফর নগরের এই গ্রামটিতে ছিল না পানীয় জলের ব্যবস্থা। পানীয় জল সংগ্রহ করতে গ্রামের মানুষদের পেরোতে হত মাইলের পর মাইল। শেষ পর্যন্ত স্ন্যাপ ডিল সংস্থার পক্ষ থেকে গ্রামে ১৫টি টিউবওয়েল বসানোর ব্যবস্থা করে দেওয়া হয়।

৩। দারু স্টেশন ( ঝাড়খন্ড ): হিন্দিতে দারু কথার অর্থ মদিরা। ঝাড়খন্ডের হাজারিবাগ জেলায় এই নামেই রয়েছে একটি গ্রাম এবং ততসংলগ্ন স্টেশন।

৪। বাপ ও নানা (রাজস্থান) : রাজস্থানের যোধপুর ও চিমনপুরায় রয়েছে যথাক্রমে বাপ ও নানা নামের স্টেশন দু’টি।

৫। কুত্তা ( কর্নাটক ): নাগারহোল জাতীয় উদ্যানের প্রবেশপথে রয়েছে মনোরম প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর স্টেশন কুত্তা। পাশে বয়ে চলেছে কাবেরী নদী।