প্লাটফর্ম টিকিট দিয়েই করতে পারবেন সফর! জানুন শর্তাবলী

10
প্লাটফর্ম টিকিট দিয়েই করতে পারবেন সফর! জানুন শর্তাবলী

করোনা পরবর্তী পর্যায়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে রেল পরিষেবা। বেশ কিছু পুরনো নিয়ম বদলে ফেলে যাত্রী সুবিধার্থে নতুন নিয়ম চালু করেছে রেল কর্তৃপক্ষ। তবে এবার বেশ কিছু পুরোনো নিয়মও ফিরিয়ে আনা হচ্ছে। এতে যাত্রীরাই উপকৃত হবেন। এর মধ্যে অন্যতম হলো প্লাটফর্ম টিকিট ব্যবহার করে সফরের অংশীদার হওয়া।

স্টেশনে আপনজনকে ছাড়তে আসার ক্ষেত্রেও প্ল্যাটফর্ম টিকিট থাকা বাধ্যতামূলক। অনেক সময় দেখা যায় তাড়াহুড়ো করে সফরের ক্ষেত্রে টিকিট সংরক্ষিত করা থাকে না। এক্ষেত্রে স্টেশন টিকিট নিয়ে ট্রেনে চড়ে যেতে পারেন। তবে এক্ষেত্রে অবশ্য সংরক্ষিত যাত্রীদের মতো টিটিইর অপেক্ষা করলে চলবে না। নিজে থেকে আগে টিটিইকে খুঁজে নিয়ে নিজের গন্তব্যস্থলের টিকিট কেটে নিতে পারেন।

টিটিকে আপনি আপনার অসুবিধা বোঝাতে না পারলে তিনি আপনাকে মাঝপথেই নামিয়ে দিতে পারেন। তবে তিনি যদি আপনার জবাবে সন্তুষ্ট হন তাহলে নতুন টিকিট করে দেবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনি কোন বগিতে উঠেছেন তার উপর ভিত্তি করে টিকিট কাটতে হবে। ট্রেনের সিট যদি না থাকে সেক্ষেত্রেও সংরক্ষিত আসন ছাড়াই সফর করতে হবে।

ট্রেনে যিনি সফর করবেন তার কাছে টিকেট থাকলেও যদি তাকে যিনি স্টেশনে ছাড়তে এসেছেন তার কাছে টিকিট না থাকে তাহলে টিকিট পরীক্ষক তাকে জরিমানা করতে পারেন। এক্ষেত্রে ধরে নেওয়া হবে ওই ব্যক্তি ট্রেনের শুরু থেকেই সফর করছেন।