বাড়ির ছাদ থেকেই উপার্জন করতে পারেন লাখ লাখ টাকা! দেখে নিন

17
বাড়ির ছাদ থেকেই উপার্জন করতে পারেন লাখ লাখ টাকা! দেখে নিন

বাড়ি বসে ব্যবসা করে উপার্জন বাড়াতে চাইলে একাধিক সুযোগ রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ হল এমন একটি সুযোগ যেখানে ব্যবসা করতে গেলে আপনাকে বাড়ি থেকে বেরোতেই হবে না। আপনি আপনার নিজের বাড়ির ছাদ ব্যবহার করে এই ব্যবসা শুরু করতে পারেন। এতে ক্ষতির সম্ভাবনা খুবই কম। পাশাপাশি প্রতিমাসে ভালো উপার্জন করতে পারবেন। বাড়ির ছাদে টেরেস ফার্মিং, সোলার প্যানেল, মোবাইল টাওয়ার, হোর্ডিং এবং ব্যানার লাগানোর মত ব্যবসা করতে পারেন। এতে ভালো উপার্জন হয়।

আপনি ছাদে পলিব্যাগে সবজির গাছ লাগিয়ে চাষ করতে পারেন। সে ক্ষেত্রে অনেক সহজেই অর্থ উপার্জন করা যায়। এক্ষেত্রে ড্রিপ পদ্ধতিতে সেচ দেওয়া হয়। ছাদে যাতে ভালোভাবে সূর্যালোক পৌঁছায় সেদিকেও নজর রাখতে হবে। তাছাড়া সোলার প্যানেল লাগিয়ে অর্থ উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে বাড়ির ছাদর সোলার প্লান্ট স্থাপন করতে হবে। যা আপনার বিদ্যুৎ বিল বাঁচাবে এবং মোটা অংকের অর্থ উপার্জন করার সুযোগ করে দেবে। ন্যূনতম বিনিয়োগে এই ব্যবসা করা যাবে।

এছাড়াও রয়েছে মোবাইল টাওয়ার বসিয়ে বাম্পার আয়ের সুযোগ। আপনি আপনার বাড়িতে কিংবা আবাসনের ছাড়বে মোবাইল কোম্পানির টাওয়ার বসিয়ে প্রতিমাসে মোটা টাকা উপার্জন করতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে স্থানীয় পৌর কর্পোরেশনের অনুমতি নিতে হবে। এরজন্য আপনি সরাসরি মোবাইল কোম্পানি বা টাওয়ার পরিচালনাকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করতে পারেন।

হোর্ডিং বা ব্যানার থেকেও আপনি ভালো আয় করতে পারবেন। আপনার বাড়ি যদি প্রধান সড়কের পাশে হয় তাহলে আপনি ছাদে ব্যানার টাঙ্গিয়ে আয় করতে পারেন। এরজন্য যেকোনও বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে। বাড়ির অবস্থানের ভিত্তিতে ভাড়া নির্ধারণ করা হয়। অতএব আপনি খুব সহজেই বাড়ির ছাদ কাজে লাগিয়ে দ্রুত রোজকার শুরু করতে পারবেন।