পুরনো নোট কিংবা কয়েনের বিনিময়ে বাড়িতে বসেই উপার্জন করতে পারবেন মোটা অর্থ! জানুন পদ্ধতি

18
পুরনো নোট কিংবা কয়েনের বিনিময়ে বাড়িতে বসেই উপার্জন করতে পারবেন মোটা অর্থ! জানুন পদ্ধতি

বাজারে পুরনো নোট বিক্রি করেও আপনি নতুন নোট পেয়ে যেতে পারেন। পুরনো নোটের অর্থমূল্যের তুলনায় বরং মোটা অংকের অর্থ পেয়ে যাবেন আপনি। আপনাকে এরকম সুযোগ করে দিচ্ছে Numismatists ও নোটাফিলিস্টের ওয়েবসাইট। সেখানে আপনি আপনার সম্ভারে থাকা পুরনো নোট কিংবা কয়েনের বিনিময়ে বাড়ি বসে মোটা অর্থ উপার্জন করতে পারবেন। কিভাবে? চলুন জেনে নেওয়া যাক।

আপনার কাছে যদি মাতা বৈষ্ণব দেবীর ৫ অথবা ১০ টাকার নোট থাকে তাহলে তার বদলে আপনি লক্ষ লক্ষ টাকা পেয়ে যেতে পারেন। আসলে বাজারে এমন নোটের চাহিদা প্রচুর। তাই গ্রাহক আপনার থেকে এমন নোট কিনে নেবেন লক্ষ টাকার বিনিময়ে। ঠিক একইভাবে ১০০ টাকার নোটের বদলেও আপনি পেয়ে যেতে পারেন ১৯৯৯ টাকা। শর্ত একটাই, নোটটি ০০০৭৮৬ সিরিজের হতে হবে। তার সঙ্গে অবশ্যই নোটে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর ডি সুব্বারাও-এর স্বাক্ষর থাকতে হবে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর সিডি দেশমুখের স্বাক্ষরিত ১৯৪৩ সালে ব্রিটিশ শাসনকালের দশ টাকার নোটের বিনিময়েও মোটা অর্থ উপার্জন করতে পারেন আপনি। এ ক্ষেত্রে শর্ত হলো, নোটের একদিকে অশোক স্তম্ভ ও দ্বিতীয় দিকে একটি নৌকার ছবি থাকতে হবে। এই নোটের বদলে আপনি ২৫০০০ টাকা পেয়ে যেতে পারেন। ১৮৬২ সালের ক্যুইন ভিক্টোরিয়ার কয়েন যদি আপনার কাছে থাকে তাহলে Quikr এ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিময় মূল্য পাবেন আপনি।

CoinBazar, Indiamart ও Quikr এর মতো ওয়েবসাইটে বিক্রি করতে পারবেন এমন নোট এবং কয়েন। CoinBazzar.com এ কয়েন বিক্রির জন্য সবচেয়ে প্রথমে রেজিস্টার করতে হবে। নিজের সমস্ত তথ্য জমা করে নিজের  সম্ভারে থাকা করেন এবং নোট সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে হবে সেখানে। এরপর গ্রাহকেরা নিজেরাই আপনার সাথে যোগাযোগ করে নেবেন।