কোনো রকম পরীক্ষা না দিয়েই করতে পারবেন লাইসেন্স! জানুন নিয়ম

10
কোনো রকম পরীক্ষা না দিয়েই করতে পারবেন লাইসেন্স! জানুন নিয়ম

এবার ড্রাইভিং লাইসেন্স তৈরী করতে আগের মতো আর ঝক্কি পোহাতে হবে না। কেন্দ্রীয় সরকার এক বড় স্বস্তি দিচ্ছে সাধারণ মানুষকে। যদি আপনি সম্প্রতি ড্রাইভিং লাইসেন্স বানাতে চান, তাহলে এই সুযোগ কখনই মিস করবেন না। এখন থেকে কোনো রকম আর টি ও তে না গিয়েই কোনো রকম পরীক্ষা না দিয়েই লাইসেন্স করতে পারবেন। এমন ধরনের সুবিধাই এবার আসতে চলেছে বলে জানা যাচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের দ্বারা নির্দেশিত আইন অনুযায়ী , আপনি স্বীকৃত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রের সাহায্যে সহজেই ড্রাইভিং লাইসেন্স বানাতে পারবেন। তবে হ্যা, এর জন্য প্রার্থীকে অবশ্যই ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রের তরফ থেকে যে পরীক্ষা নেওয়া হবে সেটাতে উত্তীর্ণ হতেই হবে। আর সেটাতে পাশ করলেই দিয়ে দেওয়া হবে ড্রাইভিং লাইসেন্স। আসলে আগে যেমন আর টি ও তে গিয়ে লম্বা লাইন দিয়ে পরীক্ষার জন্য দাড়াতে হত এখন কিন্তু আর সেটা করতে হবে না। কেন্দ্র বাঁ রাজ্য পরিবহণ বিভাগে যে ধরনের প্রশিক্ষণ কেন্দ্র দরকার সেই সব তৈরী করবে কেন্দ্র।
এই সবের জন্য কিছু নিয়মাবলীর মধ্য দিয়ে আমাদের যেতে হবে।

সবার আগে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন তাঁদের স্বীকৃত ড্রাইভার প্রশিক্ষণ কেন্দ্রে নাম নথিভুক্ত কুরতে হবে। সেখানে যে পরীক্ষা হবে সেখানে উত্তীর্ণ হতে পারলেই একটি সার্টিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট যখন তারা পেয়ে যাবে তখন তারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। সেই সার্টিফিকেটের ভিত্তিতেই কিন্তু লাইসেন্স ইস্যু হবে। কোনো ধরনের পরীক্ষা ছাড়াই। কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্র গুলো সিমুলেটর ও ডেডিকেটেড ড্রাইভিং টেস্ট ট্র্যাক দিয়ে সজ্জিত থাকবে। সেখানেই সমস্ত যান চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে, যা কোর্স শুরু হওয়ার ৪ সপ্তাহের মধ্যে পূরণ করতে হবে।