পেট্রোল বা ডিজেল চালিত গাড়িকেও বানিয়ে নিতে পারবেন ইলেকট্রিক গাড়ি! দেখে নিন

8
পেট্রোল বা ডিজেল চালিত গাড়িকেও বানিয়ে নিতে পারবেন ইলেকট্রিক গাড়ি! দেখে নিন

বর্তমান সময়ে দাঁড়িয়ে দেশে জ্বালানির দাম আকাশ ছুঁয়েছে, ইতিমধ্যেই সর্বত্র পেট্রোল ডিজেল আকাশ ছুঁয়েছে। এই অবস্থার জন্য সাধারণ মানুষ একেবারে নাজেহাল পরিস্থিতির শিকার। যারা নিত্যপথ যাত্রী তাদেরও কাল ঘাম ছুটছে। একটা কারণের জন্য দেশের মানুষ হয়েছে মুল্যবৃদ্ধির শিকার। আর এই কারণেই বর্তমানে মানুষ ইলেকট্রিক গাড়ির প্রতি ঝুকছে।

ধীরে ধীরে দেখা যাচ্ছে বাজার চাহিদাও বৃদ্ধি পাচ্ছে এই সব গাড়ীর। তবে যারা পেট্রোল ডিজেল চালিত গাড়ি ব্যবহার করে থাকে তাদের হথাত করে পরিবর্তন করাটা একটু মুশকিল হয়ে যাবে, কিন্তু তাদের জন্যও আছে ব্যবস্থা। এর জন্য ব্যবহার করা যাবে ইলেকট্রিক কিট। যেটা ব্যবহার করলে আপনার গাড়ি পরিবর্তন হয়ে যাবে ইলেকট্রিক গাড়িতে। হয়ত খরচ একটু বেশী পরবে, কিন্তু ওয়ান টাইম ইনভেস্টমেন্ট। সব দিক থেকে ভাবলে এই মূহুর্তে ইলেকট্রিক গাড়িই অনেক সাশ্রয় যোগ্য।

আসলে যদি খরচের কথা বলতে হয়, তাহলে একটি সাধারণ গাড়িকে ইলেকট্রিক গাড়িতে পরিণত করতে চাইলে ৪-৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ পরে যাবে। ব্যাটারির ওপরে নির্ভর করেই এই ইলেকট্রিক গাড়ি চলবে, অবশ্যই মোটরের কার্যকারিতা তো আছেই। যদি ১২ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারী ও ২০ কিলোওয়াট বৈদ্যুতিক মোটর ব্যবহার করা যায় তাহলে সেটা সাধারণ গাড়ি ইলেকট্রিক গাড়িতে পরিণত হবে।

যদি আপনার পেট্রোল ডিজেল চালিত গাড়িকে ইলেকট্রিক গাড়িতে পরিণত করতে চান তাহলে আপনাকে যেতে হবে হায়দ্রাবাদে। সেখানেই রয়েছে সব থেকে বেশি কম্পানি।এট্রিও ও নর্থ ওয়ে এম এস, এই দুটি কোম্পানি এই সব কাজের সাথে যুক্ত।WagonR, Alto, Dzire, i10, Spark এই সমস্ত গাড়িকেও সহজেই বদলে ফেলা যাবে ইলেকট্রিক গাড়িতে। সময়ের সাথে নিজেকে বদলে ফেলাটাই জীবন ধারণের আসল লক্ষ্য। তাই পেট্রোল ডিজেলের খরচ বহন করতে না পারলে আপনার গাড়িকেও বদলে ফেলুন ইলেকট্রিক গাড়িতে।।