প্রায় ৫২৫ কোটি টাকা খরচ করে আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করছে যোগী আদিত্যনাথের সরকার

5
প্রায় ৫২৫ কোটি টাকা খরচ করে আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করছে যোগী আদিত্যনাথের সরকার

উত্তরপ্রদেশে আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে যোগী আদিত্যনাথের সরকার। সম্প্রতি, সরকারের তরফ থেকে জানানো হলো, এই আন্তর্জাতিক বিমানবন্দরের নাম রাখা হবে ভগবান শ্রী রামের নামে। অযোধ্যায়, ঐতিহাসিক রাম মন্দির নির্মাণের পর উত্তরপ্রদেশে পর্যটনশিল্পে আরো উন্নতি হবে বলে আশা করছে সরকার। ভিন দেশ থেকে পর্যটকেদের আনাগোনা বাড়বে। তাই ভগবান শ্রী রামের নামেই এই আন্তর্জাতিক বিমানবন্দর নাম রাখার পরিকল্পনা চলছে।

উল্লেখ্য, ২০১৭ সালে অযোধ্যায় এই বিমানবন্দর নির্মাণ করার সিদ্ধান্ত নেন যোগী সরকার। প্রথম পরিকল্পনা অনুযায়ী, এই বিমানবন্দরটিকে এটিআর-৭২ বিমানের জন্য প্রস্তুত করা হচ্ছিল। যার রানওয়ের দূরত্ব ছিল ১৬৮০ মিটার। এরপর সিদ্ধান্ত বদলায় যোগী সরকার। পরবর্তী ক্ষেত্রে, ২০০ আসনের এ-321 বিমান ওঠানামার জন্য রানওয়ের দূরত্ব বাড়িয়ে ২৩০০ মিটার করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু তার পরেও সিদ্ধান্ত বদল হয়। বর্তমানে, বোয়িং বিমানের ওঠা-নামার জন্য বিমানবন্দরটিকে প্রস্তুত করা হচ্ছে।

উত্তরপ্রদেশের প্রায় ৬০০ একর জমির ওপর গড়ে উঠছে আন্তর্জাতিক বিমানবন্দর। উত্তরপ্রদেশের সরকার সূত্রে খবর, ২০২১ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই বিমানবন্দর নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে ৫২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যার মধ্যে ইতিমধ্যেই ৩০০ কোটি টাকা খরচ হয়ে গেছে বলে জানা গেছে।

উত্তরপ্রদেশের আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে লম্বায় ৩৭৫০ মিটার এবং চওড়ায় ৪৫ মিটার করা হবে, যাতে আন্তর্জাতিক বিমান গুলি সহজেই বিমানবন্দরে ওঠানামা করতে পারে। যদিও বিমানবন্দরটি এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। তবে বিমানবন্দর সম্প্রসারণ সংক্রান্ত আলোচনা করতে বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রীর সাথে বৈঠক করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিমানবন্দর নির্মাণের ক্ষেত্রে কেন্দ্রের তরফ থেকে উত্তর প্রদেশকে সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।