উইকিপিডিয়ায় ভুল ম্যাপ আকসাই চীন চীনের দখলে! উইকিপিডিয়ার প্রতি ক্ষুব্ধ ভারত

9
উইকিপিডিয়ায় ভুল ম্যাপ আকসাই চীন চীনের দখলে! উইকিপিডিয়ার প্রতি ক্ষুব্ধ ভারত

বিভিন্ন দেশের অভিযোগ রয়েছে চীনের উপর, কারণ সম্প্রতি জিনপিং সরকার যেভাবে দখলদারি দেখাচ্ছে, সেটা দেখেই বিরক্ত সব দেশ। সম্প্রতি ভারতের পূর্ব লাদাখে ও এমনটাই করছে চীন। গত জুন মাস থেকে ভারত-চীন সীমান্ত দ্বন্দ্ব। দফায় দফায় বৈঠক হলেও, এখনও মেলেনি কোনো সমাধান। আর্ ঠিক এই সময়ই জন্ম নিল আরেক বিতর্কের।

সম্প্রতি আমেরিকার সংস্থা উইকিপিডিয়ায় দেখা যাচ্ছে চীনের দখলে আকসাই চীন। আর এটা দেখেই ক্ষুব্দ ভারত। ইতিমধ্যে ম্যাপ সরানোর কথা জানিয়েছে মোদি সরকার, সাথে আকসাই চীন কে চীনের দখলে দেখানোর পরেই এক নতুন বিতর্কের জন্ম নিয়েছে।

গত ২৭ নভেম্বর তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিব অজয় সাহানি উইকিপিডিয়ার উদ্দেশ্যে ভুল সংশোধনের কথা জানিয়েছেন, এমনকি তিনি চিঠি লিখেছেন ও সেখানে তিনি মনে করিয়ে দিয়েছেন, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় সরকারি আদেশ না মানার কথা। স্বাভাবিকভাবেই এই তথ্যের কারণে ভারতের সার্বভৌমত্ব, সম্প্রীতি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। এমনকি এটি লঙ্ঘন করছে ভারতের আঞ্চলিক অখন্ডতাকে। ইতিমধ্যে তথ্য প্রযুক্তি আইন হিসেবে আদেশ কার্যকর করা হয়েছে ও সেই ম্যাপ বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছে।

সরকারের তরফ থেকে বলা হয়েছে, এই ম্যাপ ভুল ভাবে প্রকাশ করা হয়েছে। প্রথমে টুইটারের মাধ্যমে এক ব্যক্তি স্বরাষ্ট্রমন্ত্রকের নজরে আনেন বিষয়টি। এর আগেও উইকিপিডিয়া ভারত ও ভুটানের ম্যাপ ভুল প্রকাশিত করেছিল। এখন কেন্দ্রের কাছে রয়েছে দুটি পথ, প্রথমত ভারতে বাতিল করে দিতে পারে এই ওয়েবসাইট নয়তো উইকিপিডিয়ার উপরে করতে পারে ফৌজদারি মামলা।