মহিলাদেরই দেখাশোনা করতে হবে শিশুদেরঃ কেরলা হাইকোর্ট

9
মহিলাদেরই দেখাশোনা করতে হবে শিশুদেরঃ কেরলা হাইকোর্ট

কেরলের হাইকোর্ট থেকে জানিয়ে দেওয়া হয়েছে পরিবারে মহিলাদেরই দেখাশোনা করতে হবে শিশুদের। কেরল উচ্চ আদালতের বিচারপতি আলেকজান্ডার থমাস এবং সোফি থমাসের ডিভিশন বেঞ্চের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। তারা জানিয়েছে, আমরা এখনও স্ক্যান্ডিনেভিয়ান স্তরে পৌছোতে পারি নি। যেখানে সমকামী বিবাহ বৈধ ও প্রত্যেকেই সন্তানের সমান খেয়াল রাখে।

আসলে কেরলের এক শিশুকন্যার বাবা কেরল হাইকোর্টের দারস্থ হয়েছে, আর সেখানেই তিনি জানায়, তার সন্তানকে তার শ্বশুর বাড়ির লোক অবৈধভাবে আটক করে রেখেছে। সন্তানকে মুক্ত করতে উচ্চ আদালত পর্যন্ত যান তিনি। এবার সেই আবেদনের ভিত্তিতেই শুনানি হল কেরলের হাইকোর্টে। আদালত পর্যবেক্ষণ করে দেখেছে, ভারতে মহিলারাই সন্তানদের দেখভাল ভালো করতে পারে।

আদালত জানিয়েছে, আবেদনকারী ব্যাক্তি গুজরাটে থাকেন, আর তার সাথে কোনো মহিলা থাকেন না, এই কারণেই আদালত জানায় এই নাবালিকার দেখাশোনা করবে কে? আপনি ৩৮ বছর বয়সী পুরুষ, আপনি কন্যা সন্তানের দেখাশোনা করবেন কিভাবে? কোনো বিবেকবান আদালত এই আবেদন মঞ্জুর করবে না।

শিশুর লিঙ্গ নির্বিশেষে ১০ বছরের ছোট সন্তানদের দেখাশোনা আপনার পক্ষে খুবই কঠিন কাজ হবে। শিশু নিরাপত্তা অনেকটাই গুরুত্বপূর্ণ, আপনি কাজ করতে যাবেন শিশুরা অনেক বিপজ্জনক জিনিসের সংস্পর্শে আসতে পারে। শিশুদের দেখাশোনা করার জন্য একজন মহিলা থাকা উচিৎ, সেটা মা হোক কিংবা, নানী, দাদি, শ্বাশুড়ি।