ন্যাশনাল ডিফেন্স একাডেমীতে এবার ভর্তি হতে পারবেন মহিলারা! জানালো কেন্দ্র

10
ন্যাশনাল ডিফেন্স একাডেমীতে এবার ভর্তি হতে পারবেন মহিলারা! জানালো কেন্দ্র

ন্যাশনাল ডিফেন্স একাডেমীতে এবার ভর্তি হতে পারবেন মহিলারা। বুধবার সুপ্রিম কোর্টকে ভারতীয় সেনার তরফ থেকে গৃহীত এই সিদ্ধান্তের কথা জানালো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি বিচারপতি এস কে কলকে জানিয়েছেন, ভারতীয় সেনাবাহিনীর শীর্ষস্তরে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কেন্দ্র এই সিদ্ধান্তটিতে ছাড়পত্র দিয়েছে।

এই পদক্ষেপ গ্রহণ করার ফলে এবার থেকে মহিলারাও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে চিরস্থায়ী কমিশনের অন্তর্ভুক্ত হতে পারবেন। অতিরিক্ত সলিসিটর জেনারেল হলফনামার মাধ্যমে বিস্তারিত তথ্য রেকর্ডে রাখার জন্য আদালতের অনুমতি চেয়ে ছিলেন। এর ফলে এই বছরে নিয়োগ প্রক্রিয়া এবং পরিকাঠামোগত বন্দোবস্ত করা সম্ভব হবে।

এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সুপ্রিমকোর্টকে অনুমোদন দিতে হয়। ভারতীয় সেনাবাহিনীর এমন পদক্ষেপে সুপ্রিম কোর্ট বেজায় খুশি। বিচারপতিদের বেঞ্চ এদিন মামলার শুনানিতে জানিয়েছে, ভারতীয় সেনা অত্যন্ত সম্মানীয় এবং শ্রদ্ধার প্রতিষ্ঠান। এখানে লিঙ্গ বৈষম্য দূর করতে আরো অনেক পদক্ষেপ গ্রহণ করতে হবে। আগামী সপ্তাহে এই বিষয়ে আরো একবার শুনানির দিন ধার্য করা হয়েছে।

প্রসঙ্গত এর আগে সুপ্রিম কোর্টে তরফ থেকে একটি নির্দেশিকায় জানানো হয়েছিল যে যেসব মহিলা সেনাবাহিনীতে ১৪ বছরের বেশি কাজ করছে তাদের স্থায়ী কমিশনের আওতায় আনতে হবে। ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্য মানা হবে না। সাফ জানিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট।