ছোটদের জন্য ফাইনান্সিয়াল প্ল্যানিং নিয়ে‌ হাজির মিউচুয়াল ফান্ড! জেনে নিন বিস্তারিত

5
ছোটদের জন্য ফাইনান্সিয়াল প্ল্যানিং নিয়ে‌ হাজির মিউচুয়াল ফান্ড! জেনে নিন বিস্তারিত

ছোটদের জন্য ফাইনান্সিয়াল প্ল্যানিং নিয়ে‌ হাজির মিউচুয়াল ফান্ড। সাধারণত বাবা-মা কিংবা শিক্ষকেরা ছোটদের ফাইনান্সিয়াল প্ল্যানিংয়েরর দায়িত্বে থাকেন। মিউচুয়াল ফান্ডের মাধ্যমেও যেমন দীর্ঘমেয়াদি সেভিংস করা সম্ভব, ইকুইটিভিত্তিক বিনিয়োগ করে অপ্রাপ্তবয়স্কদের ভবিষ্যৎ পরিকল্পনা করা যেতে পারে।

এক্ষেত্রে লাভজনক হতে পারে ইউটিআই চিল্ড্রেনস কেরিয়ার ফান্ড এবং এইচডিএফসি চিল্ড্রেনস গিফট ফান্ড। এরমধ্যে ইউটিআই চিল্ড্রেনস কেরিয়ার ফান্ডে ইকুইটি এবং ডেট দুটিই আছে। দুটি প্ল্যান সেভিংস এবং ইনভেস্টমেন্ট রিটার্ন এক বছরের 25.67 শতাংশ এবং 5 বছরে 8.28 শতাংশ।

এইচডিএফসি চিল্ড্রেনস গিফট ফান্ডের ক্ষেত্রে পাঁচ বছরের লক ইন পিরিয়ডের মধ্যে শিশু যদি প্রাপ্তবয়স্ক হয় তাহলে তার আগেও বিক্রি করা যায়। 66 থেকে 80% ইকুইটিতে লগ্নি করা হয় এখানে। এক বছরের 46.52 শতাংশ এবং 5 বছরে 14.44 শতাংশ রিটার্ন পাওয়া যায়।

যদি ইকুইটির মাধ্যমে শিশুদের ক্ষেত্রে ফাইনান্সিয়াল প্ল্যানিং করতে হয় তাহলে জাতীয় ফান্ডের কথাও ভাবা যেতে পারে।‌ সেক্ষেত্রে হেলথকেয়ার এবং এডুকেশনের জন্য শিশুসন্তানের উচ্চশিক্ষার খরচের জন্য তার বাবা-মা সিদ্ধান্ত নিতে পারেন। এক্ষেত্রে তিনটি বিষয় মনে রাখার, প্রথমত টার্গেট কর্পাস ধরে চলুন। দ্বিতীয়তঃ শীঘ্রই শুরু করুন এবং পারফরম্যান্স পরীক্ষা করুন। তৃতীয়তঃ খারাপ মার্কেটে দেখে পিছিয়ে আসবে না।