শীত আসতেই ত্বক এবং পায়ের সমস্যা হয়? জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন

11
শীত আসতেই ত্বক এবং পায়ের সমস্যা হয়? জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন

শীতকাল আসলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয়। সর্দি-কাশি তো রয়েছেই, দেখা দেয় ত্বকের সমস্যা এবং পায়ের পাতা এবং গোড়ালিও ফাটতে শুরু করে। ফাটা পায়ের পাতা এবং গোড়ালি নিয়ে হাঁটা খুব কষ্টকর। হাঁটতে গিয়ে ফাটা অংশে ধুলোবালি ঢুকে গেলে পরিস্থিতি আরও জটিল হয়। এসবের জন্য বাজারে নানা রকমের ক্রিম পাওয়া যায়, তবে এতে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকে। কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে এই সমস্যা থেকে বের হতে পারবেন। দেখে নিন সেই উপায় গুলি।

একটু চাল ভিজিয়ে রেখে ভালো করে বেটে নিন। এরপর এর সাথে ৩ চামচ ভিনেগার এবং ২ চামচ মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর একটি বড় পাত্রে সামান্য উষ্ণ গরম জলে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। ভেজা পায়েই পেস্টটি ভালো করে মালিশ করুন। এরপর সামান্য উষ্ণ গরম জল দিয়ে ভালো করে পা ধুয়ে নিন। তারপর সামান্য অলিভ অয়েল গরম করে নিয়ে মালিশ করুন। এরকম সপ্তাহে ২ থেকে ৩ বার করুন। অনেক আরাম পাবেন।

একটি বড় পাত্রের মধ্যে ২ লিটার জল সামান্য উষ্ণ গরম করে তাতে ১ চামচ নুন, ১ টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ জল দিয়ে এতে অন্তত ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন তারপর ভালো করে গোড়ালি ঘষে ধুয়ে ফেলুন। তারপর ১ চামচ লেবুর রস, ১ চামচ গ্লিসারিন এবং ১ চামচ গোলাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পায়ে লাগান, সারারাত এভাবেই রাখুন। সকালে উঠে সামান্য উষ্ণ গরম জল করে পা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বড় করলে উপকার পাবেন।

একটি কলা এবং ৩ থেকে ৪ টুকরো নারকেল নিয়ে ভালো করে বেটে নিন। এই মিশ্রণটি পায়ের ফাটা জায়গায় লাগিয়ে দিন। কিছুক্ষন পর সামান্য উষ্ণ গরম জল করে ধুয়ে ফেলুন। একটা কলার সাথে ৩ থেকে ৪ চামচ নারকেল তেল মিশিয়ে চটকে নিয়েও লাগাতে পারেন।