ডানা ঝাপটাতেই পাল্টে যাচ্ছে রং! ক্যামেরা বন্দী অদ্ভুত পাখি

10
ডানা ঝাপটাতেই পাল্টে যাচ্ছে রং! ক্যামেরা বন্দী অদ্ভুত পাখি

প্রাকৃতিক সৌন্দর্য্য এমন একটা জিনিস যা দেখলে মন ভালো হবেই, প্রকৃতির শোভা সত্যি দারুণ, আমাদের আশেপাশের সমস্ত প্রাণী, গাছপালা, ফুল, পাখি সবাইকে তৈরী করেছে সৃষ্টিকর্তা। তার কত বৈচিত্র ভাবলেও অবাক লাগে। যদি পাখি নিয়ে কথা বলা যায়, তাহলে লক্ষ্য করবেন সত্যি কত সুন্দর সুন্দর পাখি রয়েছে আমাদের চারপাশে। নানা রঙের পাখি যা দেখে আপনার চোখ মুগ্ধ হতে বাধ্য। কত পাখিই না রয়েছে যা আমাদের অনেকটাই অজানা। গিরগিটির যেমন রঙ বদল হয় তেমন কি পাখিরও রঙ বদল হয়? সেটা এই ভিডিও না দেখলে আপনি বুঝতে পারবেন না।

আসলে স্যোশাল মিডিয়ায় দৈনিক কত কিছুই না ভাইরাল হয়, এবার এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে যেটা দেখে আপনি মুগ্ধ হতে বাধ্য। আসলে ভিডিওতে দেখা যাচ্ছে, একটি পাখি তার ডানা ঝাপটাচ্ছে আর সাথে সাথেই রঙ পরিবর্তন হচ্ছে। শুনে হয়ত অবাক হচ্ছেন, এটাও কি সম্ভব নাকি? আজ্ঞে সেটাই ঘটেছে, এই পাখি পাওয়া যায় নর্থ আমেরিকায়, আকারে ছোট্ট পাখি যার নাম আমরা হয়ত একবার হলেও শুনেছি, সেটা হল হামিং বার্ড। এই হামিং বার্ড পৃথিবীর মধ্যে ক্ষুদ্রতম পাখি। কিন্তু এর প্রকারভেদ অনেক, যেমন সুন্দর দেখতে এদের গায়ের রঙ তেমনই লম্বা তাদের ঠোঁট।

ভিডিওতে দেখা যাচ্ছে হামিং বার্ড পাখিটি একটি লোকের হাতে বসে রয়েছে, আর যখনই পাখিটি ডানা ঝাপটাচ্ছে সাথে মাথা ঘোড়াচ্ছে তখনই পাখির গায়ের রঙের বদল ঘটছে। সত্যি কি দারুণ দৃশ্য, বেগুনি গোলাপি রঙ থেকে পাখির গায়ের রঙ হচ্ছে কমলা গোলাপি, পাখিটি হামিং বার্ড প্রজাতির হলেও এটির নাম হল সুরাকাভ, পাখিটির গায়ে থাকে একটি কেরাটিন লেয়ারস, সেই কারণেই পাখিটি তার গায়ের রঙ বদলে ফেলতে পারে সহজেই, আর যেটা দেখতে সত্যি দারুণ লাগে।।