মে মাসে কি আছড়ে পড়বে সাইক্লোন? জানুন কি বলছে আবহবিদরা

4
মে মাসে কি আছড়ে পড়বে সাইক্লোন? জানুন কি বলছে আবহবিদরা

মে মাসে রোদের বদলে যেন প্রলেপ দিয়েছে এই বৃষ্টি। এই আবহেই ঘূর্ণিঝড় নিয়ে তৈরি হয়েছে নয়া শঙ্কা। মে মাসে কি আছড়ে পড়বে সাইক্লোন?। যদিও আবহাওয়া দফতরের তরফে ঘূর্ণিঝড় নিয়ে এখনও কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

তবে, মে মাসে ঘূর্ণিঝড় আসার সম্ভাবনাও পুরোপুরি নাকচ করেননি আবহবিদরা। জানা যাচ্ছে, দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যার জেরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

মনে করা হচ্ছে, ওই নিম্নচাপই পরবর্তীতে সাইক্লোনে পরিণত হতে পারে। কয়েক ঘণ্টার মধ্যে ঝেঁপে বৃষ্টি, বইবে দমকা হাওয়াও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায় বলেছেন, ৫ মে দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে আগামী ৬ মে ওই এলাকায় নিম্নচাপ তৈরি হতে পারে। যা আরও ২৪ ঘণ্টা পরে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা গোটা পরিস্থিতি নজরে রাখছি।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, এখনই এর গতিবিধি সম্পর্কে বলা মুশকিল। তবে, তিনি জানিয়েছেন, মে মাসে ওই এলাকায় নিম্নচাপ তৈরির যে সম্ভাবনা রয়েছে। কী পরিস্থিতি হতে চলেছে, তা আগামী কয়েকদিনেই স্পষ্ট হতে পারে বলে মনে করা হচ্ছে।