অনাবাসী ভারতীয়রা বাইরে বসেই ভোট দিতে সক্ষম হবে? নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট

14
অনাবাসী ভারতীয়রা বাইরে বসেই ভোট দিতে সক্ষম হবে? নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট

এবার কি তাহলে অনাবাসী ভারতীয়রা ভারতের বাইরে বসেই ভোট দিতে সক্ষম হবে? অনাবাসী ভারতীয়রা নিজেদের বর্তমান কর্মস্থল থেকেই ভোটাধিকার প্রয়োগ করার অনুমতি হিসেবে কেন্দ্র সরকারকে সুপ্রিম কোর্ট একটি নোটিশ জারি করল। কেরল প্রবাসী অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে এই আবেদন করা হয়েছিল, সেখানেই জানানো হয়েছিল ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইনের ২০-র ক ধারা হিসেবে। যাতে ভোটের দিন নিজ নিজ ভোটকেন্দ্রে শারীরিকভাবে উপস্থিত না থেকে বিকল্প পদ্ধতিতে ভোটাধিকার পেতে সক্ষম হয়। এই বিষয়ে কেন্দ্রের নির্দেশ চাওয়া হয়েছিল। আসলে ১৯৫০ সালের ওই আইনে অনাবাসীদের শারীরিকভাবে ভোটদান কেন্দ্রে উপস্থিত না হয়ে ভোট দেওয়ার পদ্ধতি ছিল না বলে সেই উদ্দেশ্য ব্যর্থ হয়েছে।

এমন অনেকেই আছেন যারা কিনা ভোটের সময় শারীরিক ভাবে এসে ভোট দিতে পারেন। কিন্তু অনেকেই রয়েছেন চাকরী পড়াশোনা ইত্যাদি ছেড়ে নিজ নিজ ভোটকেন্দ্রে শারীরিকভাবে ভোট দিতে আসতে পারেনা, তার কারণে এক বড় বৈষম্যের সৃষ্টি হয়েছে। তবে ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি জেকে মহেশ্বরী ও হিমা কোহলির বেঞ্চে এই শুনানি করা হয়। আর সেখানেই এই সমস্ত বিষয় উঠে আসে‌ ।

তাই এবার নির্বাচনী এলাকায় যারা শারীরিকভাবে ভোট দিতে আসতে পারে তারাই কি শুধু ভোট দেওয়ার যোগ্য।এর মধ্যে কোনো যৌক্তিকতা নেই। এই যে আইন রয়েছে সেটা কিন্তু আর্থিক ও অর্থনৈতিক স্তরের ভিত্তিতে অনাবাসী ভারতীয়দের মধ্যে গভীর বিভাজনের সৃষ্টি করছে । তাই এই হিসেবে বিকল্প পদ্ধতিতে ভোট দেওয়ার আবেদন জানানো হয়েছে।