বিবাহ বিচ্ছেদের পর স্বামীর মাসিক খরচ দেবেন স্ত্রী! রায় দিল আদালত

8
বিবাহ বিচ্ছেদের পর স্বামীর মাসিক খরচ দেবেন স্ত্রী! রায় দিল আদালত

এবার থেকে স্ত্রী বিবাহ বিচ্ছেদের পর স্বামীর মাসিক খরচ দেবেন। সম্প্রতি পুনের একটি আদালত এমনটাই নির্দেশ দিয়েছে। পুনের আদালত একটি বিবাহ বিচ্ছেদের মামলায় ৭৮ বছর বয়সী এক স্ত্রীকে ৮৩ বছর বয়সী এক প্রাক্তন স্বামীকে মাসিক ২৫ হাজার টাকার খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছে।

এই দম্পতি ২০১৯ সালে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেছিলেন। ততদিনে জীবনের ৫৫ টি বছর একসঙ্গে কাটিয়ে নিয়েছিলেন। তাঁদের বিবাহবিচ্ছেদ মামলার শুনানিতে স্বামীকে খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছে পুনে আদালত। ৮৩ বছরর বৃদ্ধ দাবি করেছিলেন যে, তাঁকে সবসময় নির্যাতন সহ্য করতে হয়। তারপরই তিনি বিবাহবিচ্ছেদের আবেদন করেন। তিনি খোরপোশ চেয়ে আবেদনও জানান।

এক প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, আদালত সেই আবেদনের ভিত্তিতেই স্বামীকে খোরপোশ দেওয়ার জন্য স্ত্রীকে নির্দেশ দিয়েছে। আবেদনকারীর আইনজীবী বৈশালী চান্দনে একটি বিবৃতিতে জানিয়েছেন, যদি স্বামীর কোনও আয়ের উৎস না থাকে এবং তাঁর স্ত্রী রোজগার করছেন এবং তাঁদের মধ্যে পারিবারিক সমস্যা চলছে তাহলে হিন্দু বিবাহ আইন ,১৯৫৫ আইন অনুযায়ী স্বামীও খোরপোশের জন্য আবেদন করতে পারেন। এর থেকেই প্রমাণ হয় যে, শুধুমাত্র স্ত্রীরাই নন, পুরুষরাও ন্যায়বিচার আশা করতে পারেন।

পুনেবাসী আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন ।