করোনা টিকাকরনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি কেন? জবাব দিলো কেন্দ্র সরকার

5
করোনা টিকাকরনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি কেন? জবাব দিলো কেন্দ্র সরকার

সারা দেশজুড়ে যে টিকাকরণ কর্মসূচি পালিত হচ্ছে, তার সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ছবি থাকা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। বিরোধীদের দাবি ছিল, এইভাবে করোনা টিকাকরণের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নিজের ছবি ব্যবহার করে কার্যত বিভিন্ন রাজ্যের নির্বাচনী প্রচার সেরে ফেলছেন। এই নিয়ে বারংবার বিরোধীদের কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। যার পরিপ্রেক্ষিতে এদিন মুখ খুললো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, করোনা টিকাকরনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি থাকার আসল কারণ।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম থেকে দেশবাসীকে করোনা সতর্কতা বিধি মেনে চলার আবেদন করে এসেছেন। সাধারণ মানুষ যাতে তার সেই নির্দেশ মেনে চলেন, সেই উদ্দেশ্যেই কার্যত সার্টিফিকেটের উপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি ছাপানো হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, পাঞ্জাব, ঝাড়খণ্ড ও ছত্তীসগড়সহ একাধিক রাজ্যে টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, টিকাকরণের পরেও যাতে দেশবাসী করোনা সতর্কতা বিধি মেনে চলেন, সেই উদ্দেশ্যেই কার্যত সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি রাখা হয়েছে। স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রভীন পাওয়ারের বক্তব্য, প্রচারের উদ্দেশ্যে নয়, দেশবাসীর মধ্যে সচেতনতা মূলক প্রচারের জন্যই প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, এদিন সংসদে করোনা সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। কোন উদ্দেশ্য নিয়ে সার্টিফিকেটে প্রধানমন্ত্রী ছবি ব্যবহার করা হচ্ছে, এই ছবি ব্যবহার এর কার্যকারিতা কি, এই নিয়ে প্রশ্ন ওঠে। তার জবাব দিতে গিয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও বলেছেন, কো-উইন অ্যাপের মাধ্যমে যে টিকাকরণ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসরণ করেই সেই সার্টিফিকেট বানানো হয়েছে।