কলকাতার আইনি বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কেন? কমিশনার অনুজ শর্মাকে প্রশ্ন নির্বাচন কমিশনের

8
কলকাতার আইনি বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কেন? কমিশনার অনুজ শর্মাকে প্রশ্ন নির্বাচন কমিশনের

পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা নিয়ে ইতিপূর্বে বহুবার প্রশ্ন উঠেছে। বিরোধী রাজনৈতিক শিবির থেকে আরম্ভ করে দিল্লিতে কেন্দ্রীয় শাসক দলও এ রাজ্যের আইন-শৃঙ্খলা বিষয়ক প্রশ্ন তুলেছে। একুশের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে বাংলার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন নির্বাচন কমিশন। একুশের বিধানসভা নির্বাচন হোক শান্তিপূর্ণভাবে, হিংসাত্মক পরিবেশের মধ্যে নয়, এমনটাই চাইছে নির্বাচন কমিশন।

সম্প্রতি নির্বাচন কমিশনের সম্পূর্ণ বেঞ্চ কলকাতায় এসেছে। খোদ রাজধানী শহর এত উত্তাল কেন? কলকাতার আইনি বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কেন? সারা শহর জুড়ে এত রাজনৈতিক হিংসা কেন? নির্বাচন কমিশনের তরফ থেকে আজ এমনই সব প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে পুলিশ কমিশনার অনুজ শর্মাকে। খোদ কলকাতার বুকে যদি এমন ঘটনা ঘটে চলে, তাহলে রাজ্যের অন্যান্য প্রান্তের কি হাল হবে? প্রশ্ন নির্বাচন কমিশনের।

প্রসঙ্গত উল্লেখ্য, কলকাতার আইনশৃঙ্খলা নিয়ে ইতিপূর্বেও নির্বাচন কমিশনের তরফ থেকে সতর্কবার্তা এসেছিল। এবার সরাসরি কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মাকে নির্বাচন কমিশনের প্রশ্ন, যাদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রয়েছে তারা এখনো কিভাবে রাজধানী শহরের বুকে খোলা ঘুরে বেড়াচ্ছে? তাদের গ্রেপ্তার করা যাচ্ছে না কেন? কমিশনের নির্দেশ, একুশের নির্বাচনের আগে কলকাতায় ভয়মুক্ত পরিস্থিতি গড়ে তুলতে হবে।

নির্বাচন কমিশনের কড়া বার্তা, রাজ্যের মানুষ যাতে নির্ভয়ে ভোট প্রদান করতে পারেন, সেই ব্যবস্থা করতে হবে। বিগত দিনের ভোট পর্বে রাজ্য যেরকম অশান্তির পরিবেশ সৃষ্টি হয়েছিল, এবারে যাতে তেমনটা না হয় সেই বিষয়ে সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন বাংলা সফরে এসেছিলেন। তিনিও হিংসামুক্ত পরিবেশে ভোট পর্ব সমাধা করার পক্ষেই সওয়াল করেছিলেন। এবার নির্বাচন কমিশনের সামনে সরাসরি প্রশ্নের মুখে কলকাতার পুলিশ কমিশনার।