মোরাটরিয়াম এর ওপর সুদ কেন? ব্যাখ্যা চেয়ে আবেদন জমা পড়লো সুপ্রিমকোর্টে

17
মোরাটরিয়াম এর ওপর সুদ কেন? ব্যাখ্যা চেয়ে আবেদন জমা পড়লো সুপ্রিমকোর্টে

গত মার্চ মাস থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করার পর সাধারণ মানুষের হাতে অর্থের যোগান ঠিক রাখতে তিন মাসের মোরাটোরিয়াম ঘোষণা করে রিজার্ভ ব্যাংক। চলতি বছরের গোড়ার দিকে করা সেই ই এম আই মোরাটোরিয়াম এর মেয়াদ বাড়িয়ে আটাশে সেপ্টেম্বর পর্যন্ত করে দিল সুপ্রিম কোর্ট। এইসময়সীমার মধ্যে কোন ব্যক্তি যদি ইএমআই না দিতে পারেন তাহলে সংশ্লিষ্ট ব্যাংকের ঋণ এনপিএ হিসেবে ঘোষণা করতে পারবেনা ব্যাংক।

চলতি বছরের গোড়ার দিক থেকে সাধারণ মানুষদের সুবিধার্থে তিন মাসের যে মোরাটোরিয়াম ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাংক, সেটির মেয়াদ বাড়িয়ে ৩১ শে আগস্ট পর্যন্ত করা হয়েছিল। কেন্দ্র এবং রিজার্ভ ব্যাংকের কাছ থেকে শীর্ষ আদালত ব্যাখ্যা চেয়েছেন যে, এর আগে মোরাটরিয়াম দিলে কেন পরে তার সুদ দেওয়া হবে।

মরাটরিয়াম এক্ষেত্রে আর বি আই শীর্ষ আদালতে জানিয়েছেন যে, যে সমস্ত গ্রাহকেরা মোরাটোরিয়াম নেবেন, তাদের এই তিনমাস ইএমআই পরে সুদসহ ফেরত দিতে হবে ব্যাংকে। এই নিয়মেই রিজার্ভ ব্যাংকের নোটিশ পাঠাতে চলেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের এই বিষয়ে নোটিশ কেন্দ্রের কাছে গিয়েছে।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ অনুযায়ী মহামারীর ফলে আর্থিক সুবিধা দেওয়ার জন্য যদি সাধারণ মানুষকে ইএমআই মোরাটোরিয়াম দেওয়া হয়, তাহলে কেন তার ওপর সাধারণ মানুষকে সুদ দিতে হবে। এটা করা একেবারেই উচিত কাজ নয়। লকডাউন এ ঘোষণা করা মোরাটোরিয়াম এর ওপর সাধারণ মানুষকে দেওয়ার কি মানে আছে, এই প্রশ্নে সুপ্রিম কোর্ট এর কাছে একটি আবেদনপত্র জমা পড়েছে। আর বি আই কে মোরাটরিয়াম এর ওপর সুদ মকুব করতে হবে অবিলম্বে। একবার যখন সাধারন মানুষকে ছার দেওয়া হল, তাহলে কেন তার উপর সুদ চাপানো হচ্ছে?