কেন ৩১ মে-র পর আরটিআই ফাইল করা উচিত? জেনে নিন

5
কেন ৩১ মে-র পর আরটিআই ফাইল করা উচিত? জেনে নিন

আয়কর বিভাগ আয়কর রিটার্ন দাখিলের জন্য প্রয়োজনীয় ফর্ম জারি করেছে। সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস বা CBDT একটি বিজ্ঞপ্তি জারি করে এই খবর জানিয়েছে। এই ফর্ম পূরণ করে এখন আয়কর রিটার্ন দাখিল করা যাবে। তবে কর ও বিনিয়োগ উপদেষ্টারা বলছেন, আয়করদাতাদের এখনই আইটিআর ফাইল করার জন্য তাড়াহুড়ো করা উচিত নয়।

তাঁদের মতে, এ জন্য ৩১ মে ২০২২ পর্যন্ত অপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ হবে। তারপর জুনে ২০২২-২৩ অর্থবর্ষের জন্য আইটিআর জমা দিতে হবে। এর কারণ হল, টিডিএস রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ মে, ২০২২। এটা ছাড়া কোনও করদাতা ২৬এএস ফর্ম আপডেট করতে পারবেন না।

টিডিএস ফাইলিং ছাড়া নিয়োগকর্তাও তাঁর কর্মচারীকে ১৬এ ফর্ম দিতে পারবেন না যার টিডিএস ২০২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে কাটা হয়েছে। অপটিমা মানি ম্যানেজারের এমডি এবং সিইও পঙ্কজ মথপাল বলছেন, টিডিএস রিটার্ন ফাইল করার শেষ তারিখ ৩১ মে ২০২২। অতএব, আয়কর প্রদানকারীর ফর্ম ২৬এএস জুন ২০২২-এর আগে আপডেট করা যাবে না। অতএব, একজন বেতনভোগী ব্যক্তি, যাঁর টিডিএস তাঁর নিয়োগকর্তা কেটে নিয়েছেন, সেই ফর্ম ১৬ জুনের আগে দিতে পারবেন না।

একইভাবে, স্ব-নিযুক্ত বা ছোট ব্যবসায়ী যাঁদের টিডিএস ব্যবসায়িক অংশীদার দ্বারা কেটে নেওয়া হয়েছে তাঁরাও ফর্ম ২৬এ আপডেট করতে পারবেন না। তাই জুন ২০২২ পর্যন্ত অপেক্ষা করা এবং ফর্ম ২৬এ আপডেট হওয়ার পরেই আইটিআর জমা দেওয়া ভালো।