আইনজীবীরা কেন কালো পোশাক পরে? জানুন এর পিছনে থাকা কাহিনী

20
আইনজীবীরা কেন কালো পোশাক পরে? জানুন এর পিছনে থাকা কাহিনী

আমরা মূলত উকিলদের কেস লড়তে দেখি কলো রঙের একটি পোশাক পরে। কিন্তু এত রঙ থাকতে উকিলরা কালো পোশাক👔 কেন পরে কখনও ভেবে দেখেছেন! আইনজীবীদের কালো পোশাক পরার পিছনে রয়েছে পুরানো এক কাহিনী। আজকের প্রতিবেদনে এই পোশাক পোশাক সম্পর্কিত কিছু তথ্য তুলে ধরব আপনাদের সামনে।

• ১৩২৭ সালে তৃতীয় এডওয়ার্ড দ্বারা অ্যাডভোকেসি চালু হওয়ার পর আইনজীবী ও বিচারকদের জনসাধারণের থেকে আলাদা করার জন্য ১৬৩৭ খ্রিস্টাব্দে একটি প্রস্তাবে বলা হয় যে তাদের কালো পোশাক পরতে হবে। এছাড়া ইংল্যান্ডের রাজা যখন মারা যায় তখন আইনজীবীরা সেই শোকসভায় কালো কোট পরে গিয়েছিল। তখন থেকেই আইনজীবীদের কালো কোট পরা বাধ্যতামূলক করা হয়।

• অন্যদিকে ১৯৬১ সালে উকিল সম্পর্কিত নিয়মের মাধ্যমে ভারতে উকিলদের কালো পোশাক পরা বাধ্যতামূলক করা হয়। এই পোশাক যেহেতু আইনজীবীদের আলাদা এক পরিচয় তৈরী করে তাই এটি তাদের শৃঙ্খলা এবং আস্থার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

• সূত্রে খবর, ইংল্যান্ডের পেশার জন্য কালো রঙ খুবই জনপ্রিয়। তাই সেখানকার বিশেষ বিশেষ সভায় ঊর্ধ্বতন কর্মকর্তারা কালো পোশাক পরেই উপস্থিত হন। তাছাড়া কালো রঙ আনুগত্য, শক্তি এবং কর্তৃত্বের প্রতীক হিসেবেও বিবেচিত।

• আদালতে মামলা লড়াকালীন আইনজীবীরা মাঝেমধ্যেই বেশ উত্তেজিত হয়ে পড়েন। আর তাতে তাদের শরীর ঘামে ভিজে যায়। সেদিক থেকে দেখতে গেলে কালো কোট পরলে তাপ সহনশীলতা বৃদ্ধি পায়। অর্থাৎ কালো রঙ তাপ শোষণ করে।

• এছাড়া কালো রঙ অন্ধত্বের প্রতীক। কোনো অন্ধ ব্যক্তি যেমন পক্ষপাতিত্ব করতে পারেন না তেমনই আইনের চোখে সবাই সমান। আর আইনজীবীরা সেই কারণেই কালো কোট পরেন যাতে তারা পক্ষপাত ছাড়া সত্যের পক্ষে লড়াই চালিয়ে যেতে পারেন।