অপারেশন থিয়েটারে ডাক্তার এবং নার্সরা সবুজ পোশাক পড়ে কেন? জানুন কারন

12
অপারেশন থিয়েটারে ডাক্তার এবং নার্সরা সবুজ পোশাক পড়ে কেন? জানুন কারন

অপারেশন থিয়েটারের সার্জেনদের সবুজ রঙের পোশাক পরে থাকতে দেখা যায়। ভিতরে সাদা রঙের পোশাক থাকলেও উপরে সবুজ রঙের অ্যাপ্রন পরে তবেই অপারেশন শুরু করেন ডাক্তাররাও। এমতাবস্থায় অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে এত রং থাকতে চিকিৎসকেরা কেন সবুজ রঙের পোশাক পরেই অপারেশন করেন?

চক্ষু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সবুজ রং কার্যত আমাদের চোখের জন্য অত্যন্ত আরামদায়ক। আমাদের চোখের গঠন লক্ষ্য করলে দেখা যায় চোখে প্রধানত লাল নীল এবং সবুজ রঙের কোশ রয়েছে। ৬০-৭০ লক্ষ কোশের মধ্যে প্রায় ৪৫ শতাংশ সবুজ রঙের কোশ। ফলে সবুজ রং চোখের জন্য ভীষণ আরাম দায়ক।

এবার আসা যাক চিকিৎসকেরা কেন সবুজ রঙের পোশাক পরেন, সেই প্রশ্নের উত্তরে। অপারেশন থিয়েটারে একটানা দীর্ঘক্ষণ অপারেশন করার সময় লাল রক্ত দেখতে দেখতে চিকিৎসক এবং নার্সদের চোখ ধাঁধিয়ে যায়। যে কারণে তারা অন্যান্য সাধারণ জায়গাতেও লালচে দাগ দেখতে পান।

এই সমস্যা সমাধানের জন্য চিকিৎসক এবং নার্সদের চোখের আরামের জন্য এই বিশেষ উপায় অবলম্বন করা হয়েছে। দৃষ্টি বিভ্রম হলে অপারেশনের অসুবিধা হতে পারে। লাল কোশের সংখ্যা সবচেয়ে কম থাকায় একটানা লাল রং দেখলে চোখে অসুবিধা হয়। তাই এই ব্যবস্থা করা হয়েছে।