হেলমেটে জাতীয় পতাকা কেন ধারণ করেছিলেন শচীন! জানালেন নিজেই

11
হেলমেটে জাতীয় পতাকা কেন ধারণ করেছিলেন শচীন! জানালেন নিজেই

ক্রিকেট পিচের অলরাউন্ডার শচীন টেন্ডুলকার। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, সবেতেই দুর্ধর্ষ পারফরম্যান্স রেখে প্রতিপক্ষকে রীতিমতো মাত করে দিয়েছেন তিনি। সেঞ্চুরি হাঁকানোর পর প্রতিবার ক্রিকেট পিচেই অভিনব উপায়ে জয়ের সেলিব্রেশন করতেন তিনি। প্রথমে হেলমেট খুলে আকাশের দিকে তাকিয়ে ব্যাট তুলে বাবাকে স্মরণ করতেন। তারপর হেলমেটে লাগানোর জাতীয় পতাকার স্টিকারে চুম্বন করতেন।

কিন্তু কেন প্রতিবার এইভাবে সেলিব্রেশন করতেন তিনি? দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে সকলকে শুভেচ্ছা জানাতে গিয়ে সেই রহস্য ফাঁস করলেন শচীন। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘আমি সর্বদা গর্বের সঙ্গে আমার হেলমেটে জাতীয় পতাকা ধারণ করেছি। যা আমাকে সর্বদা স্মরণ করিয়ে দিয়েছে, আমি কেন মাঠে নেমেছি। সারা বিশ্বের সমস্ত ভারতীয়দের ৭৫তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। জয় হিন্দ’।

তিনি দেশের জন্য মাঠে খেলতে নেমেছেন। একথা কোনদিনই নিজেকে ভুলতে দেননি। তাইতো ক্রিকেটের মাঠে একের পর এক সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। তার হাত ধরেই ২০১১ সালে মাঠে বিশ্বকাপ জিতে নিয়েছে ভারত। ভারতীয় ক্রিকেট টিমের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার প্রকৃত অর্থেই ভারতের জন্য এক সোনালী অধ্যায় রেখে গিয়েছেন।

বিশ্বকাপের মাঠে দাঁড়িয়ে যখন খেলছেন শচীন, তখনই তার বাবার মৃত্যুর খবর আসে। সেই খবর পেয়ে তিনি ছুটে এসেছিলেন বাড়িতে। তারপর মায়ের কথায় আবার ফিরে গিয়েছিলেন ক্রিকেটের পিচে। তিনিও তো প্রকৃত অর্থেই একজন জওয়ানের মতোই এই পারিবারিক পরিস্থিতিতেও দেশের জন্য বিদেশের মাটিতে দাঁড়িয়ে লড়াই করেছেন!