মুরগি এত ডিম দিচ্ছে কেন? ডিম নিয়ে হতাশায় ভুগছেন পোলট্রি ফার্মের এক মালিক

28
মুরগি এত ডিম দিচ্ছে কেন? ডিম নিয়ে হতাশায় ভুগছেন পোলট্রি ফার্মের এক মালিক

ডিম নিয়ে চিন্তায় রাতে ঘুম উড়েছে পোলট্রি ফার্ম এই মালিকের। ‘মুরগি এত কেন ডিম দিচ্ছে; ডিমগুলি নিয়ে করব কী’, এই প্রশ্নগুলি নিয়েই হতাশায় ভুগছেন বাংলাদেশের এক পোলট্রি ফার্মের মালিক।

বাংলাদেশে এই মুহূর্তে চলছে কঠোর লকডাউন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কঠোর সংশ্লিষ্ট দেশের প্রশাসন। এই পরিস্থিতিতে মুরগি ও ডিম নিয়ে চরম বিপাকে বাগেরহাটের চিতলমারী উপজেলার চরশৈলদাহ গ্রামের পোল্ট্রি ফার্মের মালিক নাজমুল হক টিপু। প্রায় ১০ বিঘা জমির উপর তাঁর ফার্মে পোলট্রি খামারের পাশাপাশি রয়েছে মাছ চাষের জন্য জলাধার। ফলের বাগান।

বর্তমানে তাঁর পোলট্রিতে রয়েছে ৫ হাজার ব্রয়লার মুরগি, যারা দিনে কয়েক হাজার ডিম দেয়। এতদিন পর্যন্ত ডিমগুলি কিনে নিত স্থানীয় পাইকারি ব্যবসীরা। কিন্তু লকডাউনের জেরে ডিম কিনতে আসছে না কেউ। ফলে সঠিক দাম পাওয়া তো দূরের কথা ডিমের স্তূপে বসে নাজমুল।

এই ব্যবসায়ী নাজমুল বলেন, ‘নিজেকে আর্থিকভাবে সাবলম্বী করতে ১০ বছর আগে এই খামারটি তৈরি করেছিলাম। ধীরে ধীরে লাভের মুখ দেখছিলাম। কিন্তু লকডাউনে ব্যবসা লাটে উঠেছে। এখন হতাশায় ভুগছি।’

এই পোলট্রি ফার্মে কর্মরত চিন্ময় বলেন, এই ফার্মে ১০ থেকে ১৫ জন কর্মী রয়েছেন। কিন্তু করোনা নতুন করে আছড়ে পড়ার পর থেকেই হাতে সেভাবে কাজ নেই। ফলে আর্থিক সমস্যায় ভুগছেন তাঁরা। এভাবে লোকসান হতে থাকলে বিপাকে পড়বেন।