কে হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি? সোশ্যাল মিডিয়ায় জোর গুঞ্জন

30
কে হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি? সোশ্যাল মিডিয়ায় জোর গুঞ্জন

দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হতে চলেছে আগামী ২০২২ সালের জুলাই মাসে। কাজেই এখন থেকেই নতুন রাষ্ট্রপতি কে হবেন সেই নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। দেশের নতুন রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে সাধারণের তরফ থেকে একাধিক প্রস্তাব আসছে। সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা দেশের ভাবি রাষ্ট্রপতি হিসেবে রতন টাটার নাম প্রস্তাব করেছেন। রতন টাটাকে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করে নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

নেটিজেনরা তাদের দাবি নিয়ে একাধিক ক্যাম্পেন করতে শুরু করেছেন। ট্যুইটারেও ‘#RatanTata4President’ ক্যাম্পেন এখন ট্রেন্ডে উঠেছে। নেটিজেনদের দাবি, দেশ-বিদেশে রতন টাটার খ্যাতি ছড়িয়ে আছে। অতএব দেশের নতুন রাষ্ট্রপতি পদের দাবিদার একমাত্র তিনিই হতে পারেন। তামিল চলচ্চিত্রের সবচেয়ে বড় প্রযোজক নাগা বাবুও এই দাবিকে সমর্থন করছেন। তবে টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা এখনই অবশ্য কোনো মন্তব্য করতে রাজি নন।

ভারতবর্ষে অবশ্য একই ব্যক্তি দুইবার একই পদের জন্য নিযুক্ত হতেই পারেন। রাষ্ট্রপতি পদের ক্ষেত্রে অবশ্য প্রতি পাঁচ বছর অন্তর নতুন রাষ্ট্রপতি নির্বাচনের ট্রেন্ড লক্ষ্য করা যায়। বিরোধী দলগুলো এই মুহূর্তে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। দেশের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদ পরপর দুবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। তবে এরপর থেকে আর এমনটা হয়নি।

রাষ্ট্রপতি পদের দাবিদার হিসেবে বিরোধী দলগুলোর মধ্যে থেকে শরদ পাওয়ারের নাম উঠে এসেছে। অনেকে আবার ভেঙ্কাইয়া নাইডু নাম প্রস্তাব করেছেন। এনডিএ কেরলের গভর্নর আরিফ মোহাম্মদ খানের নাম প্রস্তাব করেছে। উপরাষ্ট্রপতি হিসেবে নীতীশ কুমারের নাম উঠে আসছে। তবে রাষ্ট্রপতি পদের দাবিদার হিসেবে অনেকেই রতন টাটাকেই দেখতে চাইছেন।