দেশে মদ্যপানের নিরিখে কোন রাজ্য এগিয়ে? দেখে নিন সমীক্ষার রিপোর্ট

12
দেশে মদ্যপানের নিরিখে কোন রাজ্য এগিয়ে? দেখে নিন সমীক্ষার রিপোর্ট

দেশে সুরাপ্রেমীদের সংখ্যা কত? কোন বয়সের মানুষেরা সুরারসের প্রতি বেশি আকৃষ্ট? গোটা দেশের মধ্যে কোন রাজ্য মদ্যপানের ক্ষেত্রে এগিয়ে? সব প্রশ্নের জবাব দিলো ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে 5 এর সমীক্ষার রিপোর্ট। দেশের প্রায় কয়েক লক্ষ মানুষের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। 15 বছরের উপর যাদের বয়স তাদের নিয়ে সমীক্ষা চালানো হয়।

সমীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে দেশের 18.8 শতাংশ পুরুষ এবং 1.3 শতাংশ মহিলা মদ্যপান করেন। তবে রাজ্যভিত্তিক সমীক্ষা যদি ধরা হয় তাহলে রিপোর্টটা একটু বদলে যাবে। জনসংখ্যার বিচারে অরুণাচল প্রদেশের মানুষ সব থেকে বেশি মদ্যপান করেন। লাক্ষাদ্বীপের মানুষ সবথেকে কম মদ্যপান করেন। ইতিমধ্যেই দেশের বেশ কিছু রাজ্য সরকার মদ্যপান নিষিদ্ধ করেছে। গুজরাট এবং বিহারে মদ্যপান নিষিদ্ধ।

বিহারে 15.5 শতাংশ পুরুষ এবং গুজরাটে 5.8 শতাংশ মানুষ মদ্যপান করেন বলে সমীক্ষার রিপোর্টে দাবী করা হয়েছে। অরুণাচল প্রদেশের 52.7 শতাংশ পুরুষ এবং 24.2 শতাংশ মহিলার মদ্যপান করেন। তেলেঙ্গানা 43.3 শতাংশ পুরুষ এবং 6.7 শতাংশ মহিলা মদ্যপান করেন। এছাড়াও সিকিমে 39.8 শতাংশ পুরুষ এবং 16.2 শতাংশ মহিলা মদ্যপান করেন।

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের 39.1 শতাংশ পুরুষ এবং 5 শতাংশ মহিলা মদ্যপান করছেন। মহারাষ্ট্রে 13.9 শতাংশ পুরুষ এবং 0.4 শতাংশ মহিলা মদ্যপান করেন। এছাড়াও রাজস্থানে 11 শতাংশ পুরুষ এবং 0.3 শতাংশ মহিলা মদ্যপান করেন। জম্মু-কাশ্মীর 8.8 শতাংশ পুরুষ এবং 0.2 শতাংশ মহিলা মদ্যপান করছেন। লাক্ষাদ্বীপের কেবল 0.4 শতাংশ পুরুষ এবং 0.3 শতাংশ মহিলা মদ্যপান করেন।