বাড়ি থেকে বের হলে কোন পা আগে রাখা উচিৎ? জেনে নিন

6
বাড়ি থেকে বের হলে কোন পা আগে রাখা উচিৎ? জেনে নিন

সমুদ্র শাস্ত্রের কথা শুনেছেন নিশ্চয়ই! এটি হল এমন একটি জ্যোতিষ বিজ্ঞান যেখানে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সম্পর্কিত অনেক সব গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হয়েছে। শরীরের বিভিন্ন অঙ্গের গঠনই বলে দেয় একজন ব্যক্তির ব্যক্তিত্ব ও ভবিষ্যত কেমন হতে পারে। এছাড়া ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে কোন পা রাখা উচিত তারও উল্লেখ আছে সমুদ্রশাস্ত্রে। শাস্ত্র মতে, ডান পা বের করে কোনো কাজের জন্য বাইরে বের হলে সেখানে আপনি অবশ্যই শুভ ফল পাবেন।

ভালোভাবে লক্ষ্য করে দেখবেন বাড়ির গুরুজনেরা প্রায়শই বলেন যে ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে ডান পা রাখা অত্যন্ত শুভ। এই ধরণের পুরানো কথা সত্যিই খুব কার্যকরী। শরীরের সব অঙ্গকে গুরুত্বপূর্ণ ও শুভ বলে মনে করা হলেও শাস্ত্রে শরীরের সব অঙ্গের আলাদা আলাদা ইঙ্গিতের বর্ণনা রয়েছে। তাই জীবনের সব কাজ ভালভাবে ঝামেলাহীনভাবে সম্পন্ন করতে হলে কিছু নিয়ম আপনাকে অবশ্যই মানতে হবে।

সামুদ্রিক শাস্ত্রে উল্লেখ রয়েছে, ঘর থেকে কোনও গুরুত্বপূর্ণ কাজে বাড়ির বাইরে যাওয়ার সময় প্রথমে যদি ডান পা বাইরে রাখা হয় তাহলে সব কাজ খুব ভালোভাবে সম্পন্ন হবে। এবং এই প্রথা বহু পুরনো। শুধু তাই নয়, বিয়ের পর নতুন কনের ঘরে প্রবেশের সময়ও প্রথমে ডান পা ঘরের ভিতরে রেখে চাল ভর্তি কলসি ফেলে দিতে বলা হয়।

এই বহু পুরনো নিয়মের কারণস্বরূপ বলা যেতে পারে নববধূ যদি এই কাজ ভালভাবে সম্পন্ন করেন, তাহলে গৃহে সুখ-শান্তি বজায় থাকে। ঘরে লক্ষ্মীর আগমন ঘটে। তাদের দাম্পত্য জীবন সুখের হয় এবং চারিদিকে ইতিবাচক পরিবেশ বজায় থাকে। ডান পায়ের বদলে যদি বাম পা রাখা হয়, তাহলে সবকিছু অশুভ ঘটে।