কোন আটার রুটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে? দেখে নিন

9
কোন আটার রুটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে? দেখে নিন

ভারতবর্ষে বেশিরভাগ মানুষ এখন ডায়াবেটিসের রোগী। ডায়াবেটিসের কারণে অন্যান্য রোগ সহজে বাসা বাঁধতে পারে আমাদের শরীরে। শরীর ক্ষীণ হয়ে যাওয়া থেকে আরম্ভ করে দৃষ্টি কমে যাবার মতো লক্ষণ দেখা যায় ডায়াবেটিস থাকলে। ডায়াবেটিস থাকলে আমাদের উচিত বেশি করে প্রোটিন এবং ফাইবার যুক্ত খাবার খাওয়া। তাহলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে আমাদের।

ডায়েটে বেশি করে রুটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। তবে যে রুটি আমরা নিয়মিত খাই, অর্থাৎ আটা অথবা ময়দার রুটি তার থেকেও স্বাস্থ্যকর বিশেষ কিছু রুটি রয়েছে যা খেলে আমাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। তাহলে দেখে নেওয়া যাক, সেই বিশেষ ধরনের রুটি গুলি কি কি।

রাগী আটার রুটি: রাগী আটা তে পরিমাণে ফাইবার থাকে। ফাইবার আমাদের পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে অতিরিক্ত খেয়ে ফেলা থেকে আমরা বিরত থাকি। ডায়াবেটিস এর ক্ষেত্রে ওজন নিয়ন্ত্রণে রাখা প্রচন্ড জরুরি। বারবার না খেলে আমাদের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে থাকবে।

অ্যান্টি ডায়াবেটিক নামে পরিচিত এই আটার রুটি। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে মিনারেল, প্রোটিন এবং ভিটামিন। এগুলি ডায়াবেটিস এর পক্ষে খুবই উপকারী।

বার্লির রুটি: যে কোন রোগীর পথ্য হিসাবে বার্লি বহুদিন ধরেই পরিচিত। এই রুটি খেলে মেটাবলিজিম বৃদ্ধি পায়। তাই ডায়াবেটিস রোগী কে অনায়াসে দেওয়া যায় বার্লি র রুটি।

ছোলার আটা: এই ধরনের আটা তে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এছাড়া সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে ছোলার আটা খেলে।