ফিক্স ডিপজিটে কোন কোন ব্যাঙ্ক সুদ বেশি দিচ্ছে? দেখে নিন

10
ফিক্স ডিপজিটে কোন কোন ব্যাঙ্ক সুদ বেশি দিচ্ছে? দেখে নিন

দেশের সরকারি এবং বেসরকারি ব্যাংক গুলি তাদের স্থায়ী আমানতের সুদের হার ক্রমাগত বাড়িয়ে চলেছে। অনেক সরকারি ব্যাংক স্থায়ী আমানতের ক্ষেত্রে সাত শতাংশের বেশি সুদ প্রদান করছে সাধারণ মানুষকে। কানারা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ব্যাঙ্ক অফ বরোদা ক্রমবর্ধমান মুদ্রাস প্রীতি সঙ্গে প্রতিযোগিতা করার জন্য ইতিমধ্যেই সুদের হার বৃদ্ধি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপোটেড বাড়ানোর পর সরকারি ব্যাংক গুলি তাদের স্থায়ী আমাদের সুদের হার ক্রমাগত বাড়িয়ে চলেছে।।

কানারা ব্যাঙ্ক ফিক্স ডিপজিটে বার্ষিক ৩.২৫ শতাংশ থেকে সাত শতাংশ সুদ প্রদান করছে। সাত থেকে ৪৫ দিনের স্থায়ী আমানতে কানাড়া ব্যাংক সুদ প্রদান করছে ৩.২৫ শতাংশ। একইসঙ্গে ৪৬ দিন থেকে ৯০ দিন এবং ৯১ দিন থেকে ১৭৯ দিনের জমা রাশির উপর সুদ দেওয়া হচ্ছে ৪.৫০ শতাংশ। কানারা ব্যাঙ্ক – এর ক্ষেত্রে ১৮০ দিন থেকে ২৬৯ দিন এবং ২৭০ দিন থেকে এক বছরের কম সময়ের জন্য সুদের হার থাকবে ৫.৫০ শতাংশ।

ব্যাংক এক বছরের মেয়াদে এফডিতে দেবে ৬.৭৫ শতাংশ রিটার্ন। এক বছরের বেশি থেকে দু বছরের কম সময়ের মধ্যে কানারা ব্যাঙ্ক প্রতিবছর ৬.৮০ শতাংশ হাড়ে সুদ দিচ্ছে। এই সরকারি ব্যাংকটি ৬৬৬ দিনের মেয়াদে আমানতের উপর সর্বোচ্চ সাত শতাংশ হারে সুদ দেবে। কানারা ব্যাঙ্ক এ দুই বছরের বেশি এবং তিন বছরের কম সময়ের জন্য এফডি করলে সুদের হার হবে ছয় দশমিক আশি শতাংশ। পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য ট্যাক্স সেভিংস এফডিতে সুদ দেওয়া হবে ৬.৫০ শতাংশ।এই সমস্ত সুদের হার দু কোটি টাকার কম আমানতের উপর প্রযোজ্য। ২০২২ সালের ১৯শে ডিসেম্বর থেকে এই সুদের হার কার্যকর করা হয়েছে বলে জানানো হয়েছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এক জানুয়ারি ২০২৩ থেকে স্থায়ী আমানতের সুদের হার পরিবর্তন করেছে। সাত থেকে ৪৫ দিনের মধ্যে স্থায়ী আমানতের উপর ৩.৫০ শতাংশ সুদের হার অব্যাহত রেখেছে। ৪৬ থেকে১৭৯ দিনের মধ্যে ম্যাচিওর হওয়া এফডির ওপর সুদের হার থাকবে ৪.৫০ শতাংশ। 180 দিন থেকে এক বছরের কম সময়ের মধ্যে এফডিতে সুদের হার ৫.৫০ শতাংশ। এক বছরের এমডি সুদের হার ৪৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬৬৫ দিনে করেছে।

তা কিভাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক দু’বছর এবং দু’বছরের বেশি এবং তিন বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিট এর সুদের হার ৬.৭৫ শতাংশ করেছে। এর আগে ৬৬৭ থেকে দু বছরের মেয়াদে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ফিক্স ডিপোজিট এর সুদের হার ছিল ৬.৩০ শতাংশ। ৬৬৬ দিন আর ফিক্স ডিপোজিট সাধারণ মানুষকে রিটার্ন দেওয়া হচ্ছে ৭.২৫ শতাংশ। প্রবীর নাগরিকদের দেওয়া হবে অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ।

ব্যাঙ্ক অফ বরোদা বরোদা ট্রাই কলার প্লাস ডিপোজিট স্কিম এর অধীনে ৩৯৯ দিনের জন্য স্থায়ী আমানতের ওপর সুদ দিচ্ছে 7.5%। ব্যাঙ্ক অফ বরোদা ফিক্স ডিপোজিটে ৩ শতাংশ থেকে 6.75 শতাংশ হারে সুদ দিচ্ছে। অন্য যে কোন ব্যাংকের মতো ব্যাঙ্ক অফ বরোদা প্রবীর নাগরিকদের স্থায়ী আমানতের উপর অতিরিক্ত ৫০ বেশি সুদ দিচ্ছে। ব্যাঙ্ক অফ বরোদা পাঁচ বছর বা তার বেশি সময়ের সঞ্চয় আমানতের উপর 6.25 শতাংশ হারে সুদ দিচ্ছে। এই হারগুলি দুই কোটি টাকার কম আমানতের ক্ষেত্রে প্রযোজ্য।