কবে খুলবে স্কুল? দেখে নিন কি বললেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

47
কবে খুলবে স্কুল? দেখে নিন কি বললেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

একেবারে একটানা ৮ থেকে ৯ মাস রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। কবে এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান দ্বার খুলে দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের জন্য? এই ধরনের প্রশ্ন সর্বদাই করা হচ্ছে। এবার এই প্রশ্নের উত্তর দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বললেন পরিস্থিতি উপরে বিচার করেই চারদিক স্বাভাবিক হলেই ফের শিক্ষা প্রতিষ্ঠানের দ্বার খুলে দেওয়া হবে। এই নিয়ে সরকার সিদ্ধান্ত নেবে।

তিনি স্পষ্ট জানান, এই নিয়ে আলাপ-আলোচনা চলছে, পরিস্থিতি ঠিক হলেই খুলে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান। ইতিমধ্যেই স্যানিটাইজেশন প্রক্রিয়া শেষ হয়েছে। মাঝখানে কিছু কিছু স্কুল খোলা হলেও ফের বন্ধ করে দেওয়া হয়েছে। তবে অনলাইনে পঠন পাঠন এমনকি ফোন মারফত পঠন পাঠন চলবে বলে জানিয়েছেন তিনি।

তবে শুধু রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নয় সাথে সিবিএসসি বোর্ডের দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময়সূচি ঘোষণা করে দেওয়া হয়েছে। আগের তুলনায় সবক্ষেত্রেই সিলেবাস সংকুচিত করা হয়েছে। যাতে ছাত্র-ছাত্রীদের এই কঠিন পরিস্থিতির মধ্যে কোন ধরনের অসুবিধা না হয় সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তবে পরীক্ষার আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা প্রাকটিক্যাল ক্লাস হবে কিনা এই নিয়ে দ্বন্দ্বে পড়ুয়ারা। মোটকথা এখন সবজায়গাতেই চলছে অনলাইন ক্লাস, কিন্তু আসল চিন্তা প্র্যাকটিক্যাল ক্লাস নিয়ে। পরীক্ষার আগে আদৌ কি এই সমস্ত ক্লাস হবে? এই নিয়ে উঠছে প্রশ্ন।