কবে থেকে চলবে লোকাল ট্রেন? দেখুন কি বলছে নবান্ন

9
কবে থেকে চলবে লোকাল ট্রেন? দেখুন কি বলছে নবান্ন

লোকাল ট্রেন চালু না হওয়াতে নিত্যদিন চরম ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে নিত্যযাত্রীদের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখনো লোকাল ট্রেন চালুর ব্যাপারে কিছুই ঘোষণা করেননি। কবে থেকে চলবে লোকাল ট্রেন? অধীর আগ্রহে দিন গুনছেন মানুষ। তবে এবার নবান্নে তরফ থেকে আশার আলো দেখানো হচ্ছে। লোকাল ট্রেন চালুর জন্য রেলের তরফ থেকে সব রকমের প্রস্তুতি সেরে রাখা হয়েছে।

তবে এ পর্যন্ত লোকাল ট্রেন চালু হওয়ার ব্যাপারে নবান্ন থেকে সবুজসংকেত মেলেনি। পূর্ব রেলের আধিকারিকেরা জানিয়েছেন লোকাল ট্রেন চালু করার ব্যাপারে রেল একেবারেই প্রস্তুত। তবে রাজ্য সরকার থেকে সবুজসংকেত না পাওয়া গেলে কিছু করা যাচ্ছে না। এদিকে 16 ই নভেম্বর থেকে রাজ্যের স্কুল-কলেজ খুলে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। লোকাল ট্রেন চালু না হলে বিপদে পড়বেন রাজ্যের বহু শিক্ষক-শিক্ষার্থীরা।

সভাপতি স্কুল-কলেজ খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে লোকাল ট্রেন চালু হওয়ার বিষয়টিও প্রাসঙ্গিক হয়ে পড়েছে। তাই এবার আশা করা হচ্ছে শীঘ্রই হয়তো লোকাল ট্রেন চালু করা হতে পারে। যদিও নবান্নের তরফ থেকে এই বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য প্রকাশ করা হয়নি। রেলের তরফ থেকে রাজ্য সরকারের কাছে বারবার চিঠি গিয়েছে। তবুও তাতে লাভ কিছু হয়নি।

চলতি বছরের জুন মাসে প্রথম সপ্তাহে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল যে বাংলায় যাত্রীবাহী লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে। পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবত থাকবে বলে জানানো হয়েছিল। যদিও শ্রমিকদের জন্য কিছু স্পেশাল ট্রেন চালানো হয়েছে। কিন্তু তাতেও যাত্রী চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না।