জীবনের অন্তিম দিন কবে আসবে? জেনে নিন কিছু ইঙ্গিত

18
জীবনের অন্তিম দিন কবে আসবে? জেনে নিন কিছু ইঙ্গিত

জন্ম-মৃত্যু জীবনের দুই অবধারিত সত্য। প্রত্যেক জীবকে জন্ম নিলে মরতেই হবে। তবে জীবনের শেষ চূড়ান্ত দিনটির কথা ভেবে অনেক সময় আতঙ্কিত হয়ে পড়েন অনেকেই। জীবনের অন্তিম দিন কবে আসবে? এই প্রশ্নের উত্তরে কিন্তু শিব পুরাণে রয়েছে। পুরাণ মতে, যে কোনো ব্যক্তির মৃত্যুর আগে ছয়টি ইঙ্গিত পাবেন। এই ইঙ্গিত যদি পাওয়া যায় তাহলেই ধরে নিতে হবে যে জীবনের অন্তিম দিন আসন্ন। কি সেই ইঙ্গিত? জেনে নিন।

প্রথমত, জীবনের অন্তিম দিন আসন্ন হলে মানুষ আর নিজের ছায়া দেখতে পাবেন না। জলে হোক বা আয়নাতে, নিজেকে দেখতে পাবেন না তারা। দ্বিতীয়ত, মৃত্যুর ঠিক আগের নাক, কান, মুখ, জীভের মতো ইন্দ্রিয়গুলি কাজ করা বন্ধ করে দেবে। অনেক সময় সারা শরীরে হলুদ আভা দেখা যায়। ত্বক ফ্যাকাসে হয়ে যেতে পারে।

তৃতীয়ত, মৃত্যুর আগের মুহূর্তে চাঁদ এবং সূর্যকে কালো দেখবেন মুমূর্ষু ব্যক্তি। অনেক সময় চাঁদ এবং সূর্যের চারপাশে লাল রংয়ের ঘেরাটোপ দেখতে পারেন তারা। চতুর্থত, যদি কোন ব্যক্তি আগুনের শিখা দেখতে না পান তাহলে ধরে নিতে হবে তার মৃত্যু আসন্ন। পঞ্চম ইঙ্গিতটি হলো, যদি কাক অথবা পায়রার মতো পাখি মাথায় এসে বসে তাহলেও অন্তিম দিনের ইঙ্গিত বহন করে।

আচমকা যদি নীল মাছি ঘিরে ধরে তাহলেও ধরে নিতে হবে অন্তিম দিন আসন্ন। ষষ্ঠ ইঙ্গিতটি হলো, মৃত্যু ঘনিয়ে এলে কোনো ব্যক্তি আর আকাশে তারা দেখতে পাবেন না। অনেক সময় আবার দিনে উল্কাপাত এবং রাতে রামধনু দেখতে পান তারা।