১০০ দিনের কাজের মজুরির টাকা কবে মেটানো হবে? প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

8
১০০ দিনের কাজের মজুরির টাকা কবে মেটানো হবে? প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

বর্তমানে রাজ্যের শ্রমিকদের অবস্থা খারাপ। এরকম অবস্থায় বাংলার শ্রমিকদের বাঁচাতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই চিঠি পাঠানো হয়েছে দিল্লির সাউথ ব্লক এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সচিবালয়ের ঠিকানাতে। এই গোটা চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশ্ন করেছেন যে, রাজ্যের ১০০ দিনের কাজের যে শ্রমিকদের মজুরি বকেয়া রয়েছে সেটা কবে মেটানো হবে?

কেন বা প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে বাংলা শ্রমিকদের আনা হচ্ছে না? মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠিতে লিখে জানিয়েছেন, চার মাস ধরে মনরেগা প্রকল্পের প্রাপ্ত অর্থ বাংলাকে দেওয়া হচ্ছে না, এই প্রকল্পের মধ্যেই রয়েছে ১০০ দিনের কাজের মজুরি, তাই ওই টাকা যতক্ষণ না কেন্দ্র রাজ্যকে দিচ্ছে ততক্ষণ গ্রামের দরিদ্র মানুষদের অসুবিধা হচ্ছে।

মনরেগা প্রকল্পের তহবিলে ১০০দিনের কাজের জন্য ইতিমধ্যেই বাংলা প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা যেটা কেন্দ্র বকেয়া রেখেছে,যার ফলে দরিদ্র মানুষদের পরতে হচ্ছে অসুবিধায়। এই বকেয়া টাকা দেওয়ার জন্যই আর্জি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এই চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, কেন্দ্র প্রধানমন্ত্রী আবাস যোজনার তহবিলে যে টাকা পাওয়ার কথা সেটাও বকেয়া রয়েগেছে এর ফলে গ্রামীন উন্নয়ন হচ্ছে না। ২০১৬ থেকে ১৭ সালের মধ্যে প্রায় ৩০ লক্ষ বাড়ি হয়েছে পশ্চিমবঙ্গে। কেন্দ্রর রাজ্যকে দেওয়া এই টাকা আটকে দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাতে এই বিষয়গুলির ওপর গুরুত্ব দেন সে বিষয়ে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।