২০২২ সালে শ্রাবণ মাস কবে থেকে শুরু হচ্ছে? জানুন বিস্তারিত

40
২০২২ সালে শ্রাবণ মাস কবে থেকে শুরু হচ্ছে? জানুন বিস্তারিত

শ্রাবণ মাসে শিব পুজো হয়ে থাকে। শ্রাবণ মাস হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তপবিত্র। তবে আপনি কি জানেন, ২০২২ সালে শ্রাবণ মাস কবে থেকে শুরু হচ্ছে? কেনই বা এই মাস শিবের এত প্রিয় ?। পঞ্জিকা অনুযায়ী মহাদেবের প্রিয় শ্রাবণ মাস শুরু হচ্ছে ১৪ জুলাই থেকে এবং শেষ হবে ১২ অগস্ট শ্রাবণ পূর্ণিমার দিনে।

এই শ্রাবণ মাসে শিব মর্ত্যে নিজের শ্বশুরবাড়িত আসেন। সেখানে তাঁকে ভক্তি-ভালোবাসায় ভরিয়ে আপ্যায়ন করা হয়। খুশি করে শিবের আশীর্বাদ লাভের জন্য নানান চেষ্টা চালান তাঁর ভক্তরা। তাঁকে পঞ্চামৃত দিয়ে অভিষেক করা হয়। শিবের শ্বশুরবাড়ি মর্ত্যে এবং শ্রাবণ মাসে মর্ত্যে আসার ফলে তিনি নিজের ভক্তদের নিকটে চলে আসেন বলে, সকলে শিবের ভক্তি ও পুজোয় ব্যস্ত হয়ে ওঠেন।

এই বছর শ্রাবণ মাসে মোট ৪টি সোমবার রয়েছে। প্রথম সোমবার- ১৮ জুলাই ২০২২ ; দ্বিতীয় সোমবার- ২৫ জুলাই ২০২২ ; তৃতীয় সোমবার- ১ অগস্ট ২০২২। চতুর্থ ও শেষ সোমবার- ৮ অগস্ট ২০২২

পঞ্জিকা জ্যোতিষ গণনা অনুযায়ী, চলতি বছর বিষ্কুম্ভ যোগ ও প্রীতি যোগে শ্রাবণ মাস শুরু হবে। তাই এই মাসের গুরুত্ব আরও বৃদ্ধি পাবে। জ্যোতিষ অনুযায়ী এই যোগে যে জাতক জন্মগ্রহণ করেন তাঁরা অত্যন্ত ভাগ্যবান ও উত্তম গুণের অধিকারী হন। এমন জাতকরা সাংসারিক সুখ ও আর্থিক সমৃদ্ধি অর্জন করেন।