কবে থেকে শুরু হচ্ছে অম্বুবাচী? জানুন এই তিথি সম্পর্কে

30
কবে থেকে শুরু হচ্ছে অম্বুবাচী? জানুন এই তিথি সম্পর্কে

আসামের মা কামাক্ষা ধামে অম্বুবাচী মেলার প্রস্তুতি চলছে। দুই বছর করোনার কারণে সেভাবে মেলার আয়োজন করা সম্ভব হয়নি। এবার মেলার আয়োজনের জন্য বৈঠকে অংশগ্রহণ করেছিলেন কামাখ্যা ধাম এর সঙ্গে যুক্ত ব্যক্তিরা। এই বৈঠকে একদিনের উৎসবকে দুইদিন ধরে পালন করার সিদ্ধান্ত হয়েছে।

আষাঢ় মাসের 7 তারিখ অম্বুবাচী শুরু হয় বলে ধরা হয়। সূর্য যে বারের যে সময় মিথুন রাশিতে গমন করে তার পরবর্তী বারের সেইকালে অম্বুবাচী হয়। অম্বুবাচীর তিনদিন পর্যন্ত কোনো মাঙ্গলিক কাজ করা যায় না। চতুর্থ দিন থেকে আবার মাঙ্গলিক কাজে বাধা থাকে না কোন। এসময় হাল ধরা, গৃহপ্রবেশ, বিবাহ ইত্যাদি শুভ কাজ নিষিদ্ধ বলে মনে করা।

করোনার কারণে বিগত দুই বছর উৎসব হতে পারেনি। তাই এই বছর 22 থেকে 26 জুন পর্যন্ত অত্যন্ত আড়ম্বর সহযোগে অনুষ্ঠানের আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকে উপস্থিত ছিলেন ধামের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা। বিগত 38 বছর ধরে এই উৎসব পালন করে আসা হচ্ছে।

1984 সালের অক্টোবর মাসে মা কামাখ্যার দেবতা প্রতিষ্ঠিত হয়েছিল। অম্বুবাচী উৎসব চলার সময় 22 শে জুন কামাখ্যা মায়ের গর্ভগৃহের দরজা বন্ধ থাকবে। 22 থেকে 26 শে জুন অম্বুবাচী উৎসবে হাজার হাজার মানুষের সমাগম হবে। রাজস্থান মধ্যপ্রদেশ দিল্লি হরিয়ানা বিহার থেকে বহু মানুষ উৎসবে অংশ নেবেন।