কবে হতে পারে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা? দেখে নিন

17
কবে হতে পারে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা? দেখে নিন

করোনার জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ক্রমাগত পিছিয়েই চলেছে। যার ফলে চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীদের ভবিষ্যৎ বিশ বাঁও জলে। কবে হবে পরীক্ষা, কীভাবেই বা হবে তা নিয়ে চিন্তিত পরীক্ষার্থী এবং অভিভাবকেরা। এদিকে আবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যজুড়ে লকডাউনের মেয়াদ বৃদ্ধি পেল। ফলে সবদিক বিবেচনা করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পড়ুয়ারা পরীক্ষা নিয়ে দ্বিধায় ভুগছেন।

এমতাবস্থায় রাজ্য সরকার তাদের উদ্বেগ দূর করে জানিয়ে দিল যে চলতি বছরে অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। শুধু তাই নয়, উচ্চ মাধ্যমিক পরীক্ষাও জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয়ে যাবে বলে জানিয়েছে শিক্ষা দপ্তর। পরীক্ষার দিনক্ষণ অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। মধ্যশিক্ষা পর্ষদ পরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত দিন জানিয়ে দেবে বলেছে।

প্রসঙ্গত আগামী পয়লা জুন থেকেই চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এদিকে আবার ১৫ই জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। সেইমতো বিজ্ঞপ্তিও জারি করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। তবে লকডাউনের কারণে স্বভাবতই সেইদিন পিছোতে বাধ্য হয় পর্ষদ। কারণ রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুসারে আগামী ১৫ই জুন পর্যন্ত লকডাউনের করা বিধি-নিষেধ পালন করে চলতে হবে রাজ্যে।

মুখ্যমন্ত্রী একটি সাংবাদিক বৈঠক জানিয়ে দিয়েছেন, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার্থীরা নিজের স্কুলে পরীক্ষা দিতে পারবেন। ৭টি ঐচ্ছিক বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে তাদের। স্কুলের পরীক্ষার ভিত্তিতে নম্বর প্রদান করা হবে। করোনার কারণে পরীক্ষার দরুন ৩ ঘন্টার সময়সীমা কমিয়ে দেড় ঘণ্টায় নামিয়ে আনা হয়েছে। এই সময়ের মধ্যেই পরীক্ষার্থীদের নিজের স্কুলে পরীক্ষা দিতে হবে।