কবে নাগাদ চাদে বসবাস শুরু করতে পারবে মানুষ? জানুন কি বলল নাসা

4
কবে নাগাদ চাদে বসবাস শুরু করতে পারবে মানুষ? জানুন কি বলল নাসা

মানুষ বিজ্ঞানকে কতটা উন্নতির শিখরে নিয়ে গিয়েছে সেটা আজকের পৃথিবীতে দেখলে স্পষ্ট বোঝা যায়। কারণ বর্তমান সময়ে মানুষ পৃথিবী সাথে সাথে অন্যান্য গ্রহ উপগ্রহ থেকেও বসবাসের চিন্তাভাবনা করছে। যদি আমাদের কাছের গ্রহ মঙ্গলকেই ধরা হয়, সেখানে বসবাসের জন্য বিজ্ঞানীরা বিভিন্নভাবে চেষ্টা করে চলেছে।

ইতিমধ্যেই এলন মাস্ক ২০৫০ সালের মধ্যে মঙ্গলে মানুষের বসতি স্থাপন করার চিন্তাভাবনা করেছে। তবে তার থেকেও কাছের আমাদের পৃথিবীর উপগ্রহ চাঁদের কথায় যদি আসা যায়। সেখানে মানুষ কবে নাগাদ বসবাস শুরু করতে পারে? এই প্রশ্নের উত্তরে নাসার বিজ্ঞানী হাওয়ার্ড হু জানিয়েছেন বেশি নয় আগামী 10 বছরের মধ্যেই মানুষ চাঁদে বসবাস শুরু করে দেবে।

সম্প্রতি ওরিয়ন লুনার স্পেসক্র্যাফট প্রোগ্রাম নামের একটি চন্দ্রাভিযান শুরু করেছে নাসা,আর সেটার নেতৃত্ব দিচ্ছেন হাওয়ার্ড। ১৯৭২ সালের পর এবার নাসা ফের চাঁদে মানুষ পাঠানোর চিন্তা ভাবনা করছে। আর্টেমিস নামের রকেটের মাধ্যমে চাঁদে মানুষ পাঠানোর কাজ করবে তারা।

ইতিমধ্যেই আর্টেমিস -১ কিন্তু চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছে, আপাতত কোনো যাত্রী নেই। যাত্রীবিহীন ওরিয়ন এই মহাকাশ যানটি চাদের উদ্দেশ্যে রওনা দিয়েছে । সেটা যদি সফল হয় তাহলেই আগামী চন্দ্র অভিযান শুরু করবে নাসা, আর যেখানে পাঠানো হবে মানুষ।