হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে এই মোবাইল গুলিতে

9
হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে এই মোবাইল গুলিতে

পয়লা নভেম্বর থেকে বেশকিছু স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে। অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসসহ পুরনো স্মার্টফোনগুলোতে এই সমস্যা দেখা যাবে। তাই পুরনো ফোনের মালিকেরা আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না। বিকল্প হিসেবে হয় অন্য মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে কিংবা নতুন ফোন কিনতে হবে।

এন্ড্রয়েডের সংস্করণ যদি 4.0.4 এর আগের হয় তাহলে সেই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। আজ থেকে Android 4.1, iOS 10 এবং KaiOS 2.5.0 -তেই শুধুমাত্র হোয়াটসঅ্যাপ কাজ করবে বলে জানানো হয়েছে। নতুন ফোন কিনতে না পারলে অবিলম্বে ওএস সংস্করণ আপডেট করে নিতে পারেন।

এক নজরে দেখে নিন কোন কোন ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। এর মধ্যে রয়েছে অ্যাপেলের iPhone SE, iPhone 6S, iPhone 6S Plus। স্যামসাংয়ের Galaxy Trend II, Galaxy SII, Galaxy S3 mini, Galaxy Xcover 2, Galaxy Core & Galaxy Ace 2। এছাড়াও
LG কোম্পানির The LG Lucid 2, Optimus F7, Optimus F5, Optimus L3 II Dual, Optimus F5, Optimus L5, Optimus L5 II, Optimus L5 Dual, Optimus L3 II, Optimus L7, Optimus L7 II Dual, Optimus L7 II, Optimus F6 Enact, Optimus L4 II Dual, Optimus F3, Optimus L4 II, Optimus L2 II, Optimus Nitro HD and 4X HD, Optimus F3Q রয়েছে এই তালিকায়।

সঙ্গে ZTE কোম্পানির ZTE Grand S Flex, ZTE V956, Grand X Quad V987, Grand Memo, Huawei‌ কোম্পানির Huawei Ascend G740, Ascend Mate, Ascend D Quad XL, Ascend D1 Quad XL, Ascend P1 S, Ascend D2
Sony: Sony Xperia Miro, Sony Xperia Neo L, Xperia Arc S এবং অন্যান্য কোম্পানির মধ্যে Alcatel One Touch Evo 7, Archos 53 Platinum, HTC Desire 500, Caterpillar Cat B15, Wiko Cink Five, Wiko Darknight, Lenovo A820, UMi X2, Faea F1, THL W8 স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।