কেবলমাত্র আইফোন গ্রাহক দের জন্য দারুন ফিচার্স নিয়ে এলো হোয়াটসঅ্যাপ

17
কেবলমাত্র আইফোন গ্রাহক দের জন্য দারুন ফিচার্স নিয়ে এলো হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে বলার কিছুই নেই, বিশ্বের মধ্যে সবথেকে বেশী জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। যদি লক্ষ্য করা যায় এই দেশে হোয়াটসঅ্যাপ ব্যবহারিক দের সংখ্যা 40 কোটিরও বেশি। অন্যান্য সব প্রতিযোগীদের থেকে অনেকটাই এগিয়ে হোয়াটসঅ্যাপ। কিন্তু এই সফলতার পেছনে রয়েছে বিভিন্ন কারণ, সময়ের সাথে সাথে নিজেকে বদলে ফেলা। অর্থাৎ হোয়াটসঅ্যাপ সময়ের সাথে সাথে নিজেদের আপডেট করতে থাকে নিয়মিত।

এবার সেই নতুন কিছু আপডেট নিয়ে ফিরে এসেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি বিভিন্ন নতুন নতুন ফিচার নিয়ে মানুষের দোরগোড়ায় হোয়াটসঅ্যাপ। সাধারণত অ্যান্ড্রয়েড এবং অ্যাপল আইওএস দুটি ফোনে হোয়াটসঅ্যাপ দারুন ভাবে কাজ করে। কিন্তু এবারের বিভিন্ন কিছু ফিচার যা কেবলমাত্র অ্যাপেল আইফোন গ্রাহক দের জন্যই। তবে জানা যাচ্ছে,হয়তো কিছুদিনের মধ্যেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার কারীদের জন্য সেই সব ফিচার নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপ।

এবারের হোয়াটসঅ্যাপের নতুন ফিচারের মধ্যে একটি অন্যতম ফিচার হলো রিড রিসিপ্ট ছাড়াই ব্যক্তিগত ও গ্রুপের প্রিভিউ দেখে নেওয়া সম্ভব। যদি আপনি রিড রিসিপ্ট না করেই নোটিফিকেশন বার থেকে চ্যাট সরিয়ে দেন তারপরেও সহজেই আইফোন থেকে হোয়াটসঅ্যাপের মেসেজ দেখে নেওয়া সম্ভব। এই ধরনের নতুন ফিচার যা আগে ছিল না এবার সেটা যোগ করেছে হোয়াটসঅ্যাপ নিজেদের অ্যাপ্লিকেশনে।
এরপরের আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার বিভিন্ন ছবি ভিডিও জিআইএফ যখন আমরা ডিলিট ফর এভরিওয়ান করে থাকি সাধারণত তখন মোবাইলের গ্যালারি থেকেও সেই সব তথ্য মুছে যায়। কিন্তু বর্তমানে আইফোন গ্রাহকদের জন্য সেই সব তথ্য ডিলিট হবে না। ছবি ভিডিও জিআইএফ সবকিছুই সেভ থাকবে গ্যালারিতে।
এরপরের ফিচার হলো আইফোন গ্রাহক এরা সহজেই ভিডিও পাঠানোর আগে ক্রপ করে নেওয়ার সুযোগ পাবেন।

গ্রুপে বা ব্যক্তিগত চ্যাটে ছবি পাঠানোর আগেই ছবির যে কোন অংশ সহজেই ব্লার করতে পারবে আইফোন গ্রাহকেরা। হোয়াটসঅ্যাপ এর ড্রইং এডিটর এর মাধ্যমে এই কাজটি করা যাবে সহজেই।

আইফোন গ্রাহকেরা অপরপ্রান্তে থাকা ব্যক্তিকে ব্লু টিক মেসেজ না পাঠিয়েই ভয়েস নোট পাঠাতে পারে সহজেই। এটা শোনার জন্য নোটিফিকেশন প্যানেলে থাকা ভয়েস নোটে লং প্রেস করলেই প্লে বাটন অপশন আসবে সেটাতে ক্লিক করলেই শোনা যাবে ভয়েস নোট।