কি করলে পড়াশোনায় প্রতি সন্তানের আগ্রহ বাড়বে? জেনে নিন

13
কি করলে পড়াশোনায় প্রতি সন্তানের আগ্রহ বাড়বে? জেনে নিন

অনেক সময় পড়ুয়াদের নিয়ে চিন্তিত থাকেন তাদের বাবা-মা। ছেলেমেয়েদের ভবিষ্যৎ নিয়ে তারা চিন্তিত থাকেন। ছেলেমেয়েদের পড়াশোনার প্রতি আগ্রহ কম থাকলে বা ফাঁকি দিলে বাবা-মায়ের উদ্বেগ বাড়ে। এই সমস্যার প্রতিকার দিয়েছেন জ্যোতিষর্বিজ্ঞানীরা। তারা জানাচ্ছেন বেশ কিছু উপায় রয়েছে যেগুলো করলে পড়াশোনায় প্রতি সন্তানের আগ্রহ বাড়বে।

শিশু যদি পড়তে না চায় তাহলে বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর মন্দিরে গিয়ে ঘি এর প্রদীপ জ্বালিয়ে অর্পণ করতে হবে। এছাড়া কোন কলা গাছে জল দিয়ে বাড়িতে এসে কলাগাছের মাটির তিলক শিশুর কপালে লাগাতে হবে। বৃহস্পতিবার বাড়িতে ধর্মীয় বই পড়তে হবে। কিংবা কোনো দুস্থ মানুষকে কলম কিংবা বই দান করা যেতে পারে।

ভগবান বিষ্ণুকে তুষ্ট রাখলে শিশুর পড়াশোনার প্রতি আগ্রহ বাড়বে। এছাড়াও শিশুর পড়ার ঘর থেকে নেতিবাচক শক্তির উপস্থিতি দূর করার জন্য ঘরটি সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। পড়ার ঘরে অপ্রয়োজনীয় জিনিস বের করে দিতে হবে। পড়ার টেবিল উত্তর-পশ্চিম কোণে রাখা উচিত। অবশ্যই পূর্ব দিকে মুখ করে বসে পড়তে হবে।

স্মরণশক্তি বাড়ানোর জন্য শিশুর প্রতিভা পড়ার টেবিলে পেন্সিল বক্সে এক টুকরো ফিটকিরি দেখে দিতে হবে। এটা জাদুর মত কাজ করে। শিশুকে নিত্যদিন তিনবার ওম উচ্চারণ করতে বলা যেতে পারে। সঙ্গে জাফরান বা কেশরের টিপ পরাতে হবে। এতে স্মৃতিশক্তি বাড়ে।