ট্রেনে যাত্রাকালে হঠাৎ ফোন বাইরে পড়ে গেলে কি করবেন? জেনে নিন

6
ট্রেনে যাত্রাকালে হঠাৎ ফোন বাইরে পড়ে গেলে কি করবেন? জেনে নিন

অনেক মানুষজন দূর স্থানে ভ্রমণের ক্ষেত্রে ট্রেন যাত্রাকেই বেশি পছন্দ করেন। ট্রেন যাত্রা একদিকে যেমন আরামদায়ক, অন্যদিকে তেমনই সাশ্রয়ও বটে। অনেক সময়ই দেখা যায় দীর্ঘ সময় হোক কিংবা অল্প সময়ের ট্রেন যাত্রায় ফোন ব্যবহার করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন মানুষ। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় ট্রেনে যাত্রাকালে হঠাৎ ফোন বাইরে পড়ে গেলে অনেকেই হতবাক হয়ে চুপচাপ বসে পড়েন, আবার অনেকে ট্রেনের চেন টেনে গাড়ি থামাবার অনুরোধ করেন।

তবে মোবাইল মানুষের এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস, যা ছাড়া দুমিনিটও থাকার কথা ভাবতে পারেন না। আর সেই সর্বক্ষণের সঙ্গীই যদি মাঝপথে পড়ে যায়, তাহলে মানুষ দুঃখের সাগরে ডুব দেন। অনেকের তো আবার ফোনেই সমস্ত গুরুত্বপূর্ণ নথি সেভ করা থাকে। আর ফোন একবার হারিয়ে গেলে, সেইসঙ্গে সমস্ত নথিও শেষ। ট্রেন যাত্রাকালে ফোন পড়ে গেলে কি করবেন জানুন।

১। আপনার ফোনটি ট্রেনে যাত্রাকালে যে স্থানে পড়ে যাবে, তৎক্ষণাৎ সেই স্থানের রেল ট্র্যাকের পাশের খুঁটিতে লেখা নম্বর বা সাইড ট্র্যাকের নম্বরটি আপনাকে নোট করে নিতে হবে। এরপর এক মুহূর্ত সময় নষ্ট না করে, পাশের যাত্রীর ফোন থেকে RPF-র হেল্পলাইন নম্বর 182 নম্বরে ফোন করে আপনার সমস্যা এবং পোল নম্বর জানাতে হবে।

২। এরপর রেলওয়ে পুলিশ আপনার থেকে তথ্য পাওয়ার পর সঙ্গে সঙ্গেই কাজে লেগে পড়বে। যার ফলে আপনার ফোন পাওয়ার সম্ভাবনা আরও বেড়ে যাবে।

৩। এরপর আপনি আবারও রেলওয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করে আইনি প্রক্রিয়া সম্পন্ন করে আপনার ফোন ফেরত পেতে পারেন।

৪। আপনার রেলপথে যাত্রাকালে কোনো বিপদ হলে আপনি RPF-র হেল্পলাইন নম্বর 182, G.R.P এর হেল্পলাইন নম্বর 1512, G.R.P এর হেল্পলাইন নম্বর 1512 নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারেন আপনি।