দুর্গাপূজার সময় কী কী জিনিস অবশ্যই ঘরে আনবেন? জেনে নিন

16
দুর্গাপূজার সময় কী কী জিনিস অবশ্যই ঘরে আনবেন? জেনে নিন

দুর্গাপূজো আসতে আর মাত্র হাতে গোনা কিছুদিন বাকি আছে। দুর্গাপূজাকে বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে গণ্য করা হয়। তবে জানেন কি? এই দুর্গা পুজোতে যদি আপনি এমন কিছু জিনিস বাড়িতে আনেন তাহলে আপনার ঘর সারা বছর সমৃদ্ধিতে ভরে থাকতে পারে। এক নজরে দেখে নিন কী কী জিনিস আপনি দুর্গাপূজার সময় অবশ্যই ঘরে আনবেন।

দুর্গাপূজার সময় বাড়িতে পদ্মের উপর বিরাজমান মা লক্ষ্মীর ছবি আনতে হয়। এতে আপনার ঘরে ধন সমৃদ্ধি হবে। দুর্গাপূজার ক’দিনের মধ্যেই দেবী লক্ষীর এরকম ছবি আনতে হবে যাতে তিনি পদ্মাসনে বসে আছেন। এর সঙ্গে তার হাতে ধন বর্ষা হচ্ছে এই ছবিও থাকতে হবে।

পুজোর সময় ষোলো শৃঙ্গারের উপকরণ বাড়িতে আনতে হবে। এই বস্তু ঘরের মন্দিরের স্থাপন করলে মা দুর্গার কৃপা চিরদিন বজায় থাকে বলে মানা হয়।। সেই সঙ্গে ঘরে সোনা অথবা রুপোর কয়েন আনতে পারেন। নবরাত্রীর সময় সোনা অথবা রুপোর কয়েন ঘরে আনা শুভ বলে মানা হয়। নিজের পার্সে এই সোনা কিংবা রুপোর কয়েন রাখতে পারেন। এতে মা লক্ষ্মীর কৃপা বজায় থাকে।

শাস্ত্রে ময়ূরের পালককে শুভ বলে মানা হয়। দুর্গা পুজো বা নবরাত্রি সময়ে দেবী সরস্বতীর প্রিয় ময়ূরের পালক এনে মন্দিরে রাখলে শিক্ষার্থীর বিদ্যালাভ হয়। লকারে ময়ূরের পালক রাখলে আর্থিক স্থিতি ভালো থাকে। নেতিবাচক শক্তি থেকে ঘর মুক্ত থাকে। দুর্গাপূজার সময় কলার গাছ ঘরে আনতে পারেন। এটি ঘরের উঠোনে বা বাড়ির চত্বরে লাগালে মঙ্গল এবং সমৃদ্ধি লাভ হয়।