তালিবানি শাসন নিয়ে ভারতের কি অবস্থান হওয়া উচিৎ? মন্ত্যব্য শেয়ার করলেন তৃণমূল নেতা যশবন্ত সিনহা

12
তালিবানি শাসন নিয়ে ভারতের কি অবস্থান হওয়া উচিৎ? মন্ত্যব্য শেয়ার করলেন তৃণমূল নেতা যশবন্ত সিনহা

আফগানিস্তানে তালিবানি শাসন প্রতিষ্ঠিত হওয়া নিয়ে সারা বিশ্বজুড়ে শোরগোল পড়ে গিয়েছে। এর আগে আফগানিস্তানের যখন তালিবানি শাসন প্রতিষ্ঠা হয়েছিল তখন আফগানিস্তানের পরিস্থিতি দুর্বিষহ হয়ে উঠেছিল। সেই স্মৃতি আজও বিশ্ববাসীর মনে দগদগে হয়ে রয়েছে। এমতাবস্থায় প্রতিবেশী রাষ্ট্রগুলি তালিবানি শাসন সম্পর্কে নিজেদের মতামত জানাচ্ছে। চীন, রাশিয়া এবং পাকিস্তান আফগানিস্তানে তালিবানি শাসন প্রতিষ্ঠিত হওয়াকে স্বাগত জানিয়েছে।

আফগানিস্তানে তালিবানি শাসন সম্পর্কে ভারতের কি অবস্থান হওয়া উচিত সে সম্পর্কে নিজের মতামত তুলে ধরলেন ভারতের প্রাক্তন বিদেশ মন্ত্রী তথা বর্তমান তৃণমূল নেতা যশবন্ত সিনহা। তিনি মনে করেন, এই মুহূর্তে ভারতের হঠকারী কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। তিনি আরো মনে করেন, ২০ বছর আগে তালিবান আর এখনকার তালিবানের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। আগের তুলনায় এখন আরো বেশি পরিপক্ব হয়েছে তারা।

যশবন্ত সিনহা মনে করেন, ভারত যদি ভেবে থাকে পাকিস্তান-আফগানিস্তানকে কব্জা করে ভারতের ক্ষতিসাধন করবে, তেমনটা নাও হতে পারে। কারণ প্রতিটি দেশ আগে তার নিজের স্বার্থ দেখে। তিনি আরো বলেছেন, ভারত আফগানিস্তানের বন্ধু। অপরপক্ষে আফগানিস্তান পাকিস্তানকে পছন্দ করে না। অতএব ভারতের আফগানিস্তানের তালিবানি শাসনকে অস্বীকার করার কোনো প্রয়োজনীয়তা নেই বলে তিনি মনে করেন।

তিনি আরো বলেছেন, তালিবানি ইস্যুগুলি সম্পর্কে ভারতের গভীরভাবে চিন্তা করা উচিত। তালিবান আফগানিস্তানের বেশীরভাগ অংশেই নিয়ন্ত্রণ রেখেছে, আর ভারতের উচিৎ অপেক্ষা করা এবং দেখার নীতি আপন করা। তাই এখনই আফগানিস্তানের তালিবানি সরকারকে অস্বীকার করে ভারত যেন কোনো ভুল না করে বসে। এমনটাই বার্তা দিয়েছেন তিনি।