মাঝ রাতে যদি খিদে পায় তাহলে কি কি ধরনের খাবার খাবেন

5
মাঝ রাতে যদি খিদে পায় তাহলে কি কি ধরনের খাবার খাবেন

আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা রাত্রের খাবার খুব তাড়াতাড়ি খেয়ে নেন। কিন্তু তাদের ঘুমাতে যাওয়ার আগে বা মাঝরাতে ঘুম ভেঙ্গে গিয়ে তাদের খিদে পায়। তখন তারা বুঝতে পারে না যে কোন খাবারটা খেলে তাদের স্বস্তি অনুভব হবে। কারন অনেকেই মনে করে যে রাত্রে বেলায় যে কোনো ভারী খাবার খেলে হয়তো গুরুপাক হয়ে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক মাঝ রাতে যদি আমাদের খিদে পায় তাহলে আমরা কি কি ধরনের খাবার খেতে পারি?

স্মুদি– সেই সময়ের জন্য উপযুক্ত খাবার হল স্মুদি। ফুল ফ্যাট দই, ফল, সবজি যে কোন কিছু দিয়ে স্মুদি বানিয়ে খেয়ে নিশ্চিন্তে ঘুমানোর যেতে পারে।

ডিম– আমরা অনেকেই মনে করি রাত্রে বেলায় ডিম খেলে অনেক সময় এসিডিটি হতে পারে। তেমন ধারনা ভুল কারণ ডিম দিনের যেকোনো সময় খাওয়া যেতে পারে। রাত্রে বেলায় ডিম সিদ্ধ করে বা পচ করে খাওয়া যেতে পারে। একটি ডিমের মধ্যে থাকা প্রোটিন ও ভিটামিন ক্ষুধা নিরাময় সাহায্য করে এবং ডিম খেলে পেটে খুব একটা বেশি ভরেনা।

চিজ– চিজের মধ্যে থাকা কার্বোহাইড্রেট এবং হেলদি ফ্যাট পেট ভর্তি হতে সাহায্য করে। এছাড়া চিজ খেলে শরীরে প্রোটিন যুক্ত হয়।

দই– রাত্রে খিদে পেলে দই খেতে পারেন। দুই প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে তাই দই খেলে রাতে সহজেই ঘুম চলে আসে। রাত্রে যদি কখনো মুচমুচে কিছু খাওয়ার ইচ্ছা হয় তাহলে স্যালাড খেতে পারেন।

প্রোটিন বার– প্রোটিন বার হল খুবই স্বাস্থ্য উপযোগী একটি খাদ্য। রাত্রে যদি খিদে পায় তাহলে নিশ্চিন্তে খেতে পারেন আমন্ড, আখরোট, ফ্লাক্সসিড, চিয়াসিড।