এ কেমন পাখি? অবিকল আছে মানুষের মত গোঁফ

22
এ কেমন পাখি? অবিকল আছে মানুষের মত গোঁফ

গোঁফ এমন একটি জিনিস যেটা না থাকলে কোনো পুরুষকেই ঠিক ভালো মানায় না। হালকা দাড়ি অথবা হালকা গোঁফ নিমেষে মুগ্ধ করতে পারে যেকোনো নারীকে। তবে অনেকেই আছেন যারা গোঁফ পছন্দ করেন না। সব মিলিয়ে পুরুষের একটি অনিবার্য অঙ্গ হিসেবে আমরা গোঁফের নাম উচ্চারণ করতে পারি। তাই হয়তো বহু বছর আগে সুকুমার রায় বলেছেন, গোঁফের আমি গোফের তুমি গোঁফ দিয়ে যায় চেনা।

এ তো গেল শুধুমাত্র মানুষদের কথা। তবে পশুপাখিদের মধ্য কিন্তু আছে বহু মানুষের। হ্যাঁ এর জানলে কিছুটা অবাক হবেন বই কি। পৃথিবীতে এমন একটি পাখি আছে যাদের, অবিকল আছে মানুষের মত গোঁফ। এই গোঁফ ওয়ালা পাখিটির নাম হল ইনকা টার্ন।

আমাদের এই পৃথিবীতে এক সময় ইনকা সভ্যতার অস্তিত্ব ছিল। সেখান থেকেই সম্প্রতি এসেছে এই পাখির নাম। বিশেষ এই প্রজাতির পাখির মুখে রয়েছে সাদা ধবধবে সুন্দর একটি গোঁফ। এটি সুন্দর লাগে দূর থেকে দেখলে।

আসলে পাখির দুটি ঠোঁটের মাঝ বরাবর চোখের দুই পাশ দিয়ে রয়েছে সাদা গোঁফের মতো আঁকা। দূর থেকে দেখলে মনে হয় যেন এটি সত্যিই একটি গোঁফ। পুরুষ অথবা মহিলা উভয় পাখিদেরই রয়েছে এই গোঁফ। যার গোঁফ যত লম্বা থাকে, সে ততো বেশি শক্তিশালী এবং সুন্দর। সর্বদা একসাথে ঘুরে বেড়াতে পছন্দ করে এই প্রজাতির পাখি।

দক্ষিণ আমেরিকার সমুদ্রের পশ্চিম উপকূলে দেখতে পাওয়া যায় এই পাখিদের। ছোট ছোট মাছ খেয়ে থাকে এই পাখি। মাছ ধরার জন্য যেখানে উপকূলীয় অঞ্চল ব্যবহার করেন স্থানীয় জেলেরা, সেখানে আরও একবার বিপদগ্রস্ত হয়ে পড়ে এই পাখি। খাবারের অভাবে একপ্রকার বিলুপ্তপ্রায় হয়ে গেছে এই বিরল প্রজাতির পাখি। মানুষ যদি এখন থেকেই সচেতন না থাকে, তাহলে অদূর ভবিষ্যতে আমাদের পৃথিবী থেকে হারিয়ে যাবে এই পাখি।