অনলাইনে পেমেন্টের ক্ষেত্রে ওটিপি না আসলে কি হয়? জানুন কারন

12
অনলাইনে পেমেন্টের ক্ষেত্রে ওটিপি না আসলে কি হয়? জানুন কারন

অনলাইনে পেমেন্ট করা এখন প্রচলিত হয়ে গেছে। সবাই এই সুবিধাটিকে উপভোগ করে। অনলাইন পেমেন্ট করার একদিকে যেমন সুবিধা রয়েছে যে যেখানে খুশি থেকেও আপনি যেখানে ইচ্ছে পেমেন্ট করতে পারবেন, তেমনি রয়েছে কিছু নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যা অনলাইন যেমন একদিকে সুবিধা দেয় তেমনি কিছু সমস্যারও সৃষ্টি করে থাকে। অনেক সময় অনলাইন পেমেন্ট করার আমাদের কাছে ওটিপি আসেনা, অনেকে আমরা ভেবে নেই নেটওয়ার্ক গত কোন সমস্যা অথবা ব্যাংকের সার্ভার ডাউন।

কিন্তু এগুলোর পেছনে যে বিশেষ কোনো কারণও থাকতে পারে সে ব্যাপারেই জানতে হবে সকলকে। অনলাইন পেমেন্ট করার সময় ওটিপি আসছে না এধরনের সমস্যাটায় গত ৭ ই মার্চ থেকে শুরু হয় এবং অনেকেই এটাকে মনে করেন যে ব্যাংকের সমস্যা। ওটিপি অনলাইন পেমেন্ট এর ক্ষেত্রে এটি বিশেষ দরকারি পদক্ষেপ যেটা না দেওয়া পর্যন্ত বোঝা যাবেনা যে পেমেন্ট সম্পূর্ণ হয়েছে কিনা

এবার থেকে এই সমস্যাটার সম্মুখীন হচ্ছে অনেক সংখ্যক গ্রাহক কিন্তু এটা যে কোন ব্যাংকের বা কোন টেলিকম সংস্থার সমস্যা নয় সেটাই বলছে একটি রিপোর্ট। রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে যে, অনলাইন পেমেন্ট এর ক্ষেত্রে যাতে কোনরকম জালিয়াতি না হয় সেই জন্যেই এই ধরনের একটি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এটি হলো ডিস্ট্রিবিউটেড ল্যাডার টেকনোলজি, এবং যার মাধ্যমে এই টাকার জালিয়াতি হওয়ার কাজ আটকানো সম্ভব।

ডিস্ট্রিবিউটেড ল্যাডার টেকনোলজি হল যেকোন ব্যাংক এবং ডিজিটাল পেমেন্ট এর সাইড এর ক্ষেত্রে একটি অথরাইজড অটোমেটেড মেসেজিং। বিশেষজ্ঞদের মতে টেলিকম এবং ব্যাংক সংস্থাগুলি এখন এই ডিস্ট্রিবিউটেড ল্যাডার টেকনোলজিকে চালু করার জন্য বিশেষ সময় নিয়েছে এইজন্যে যে ওটিপি গুলো তারা পাঠায় সেগুলো একসঙ্গে অনেকগুলো পাঠানোর সময় সমস্যা তৈরি হচ্ছে এবং গ্রাহকদের কাছে ওটিপি এসে পৌঁছাতে পারছে না।