প্রথম স্থানে থাকা খড়গপুর স্টেশন এখন কত নাম্বারে? দেখে নিন

5
প্রথম স্থানে থাকা খড়গপুর স্টেশন এখন কত নাম্বারে? দেখে নিন

রেল পরিষেবা হলে ভারতীয় রেল পরিবহনের অন্যতম মেরুদন্ড। প্রতিদিন প্রায় কয়েক কোটি মানুষ এই গণমাধ্যমের মাধ্যমে পৌঁছে যা নিজের গন্তব্যে। কেউ ভ্রমণ করার উদ্দেশ্যে কেউ আবার কাজের স্থানে যাতায়াত করেন। সবথেকে সস্তায় পরিবারের সকলকে নিয়ে দ্রুত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য ভারতীয় গণমাধ্যমের আর কোন অন্য বিকল্প হতেই পারে না।

ভারতীয় রেল সর্বদা তৎপর হয়ে থাকে যাত্রীদের যাতে কোনো রকম সমস্যা না হয়। প্রতিদিন কোটি কোটি মানুষকে সমানে স্বাচ্ছন্দ্যপূর্ণ একটি যাত্রা দেওয়ার জন্য চেষ্টা করছে ভারতীয় রেল। জানিয়ে রাখি, এই রেল পরিষেবার মধ্যে একটা সময় বিশ্বের সবথেকে লম্বা প্ল্যাটফর্ম হিসেবে গণ্য করা হতো পশ্চিমবঙ্গের খড়গপুর স্টেশন কে। স্টেশনটি ১ হাজার ৭২ মিটার লম্বা। বহু বছর বিশ্বের সবথেকে লম্বা প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত ছিল এই প্লাটফর্ম।

তবে এখন জানা গেছে খড়্গপুরের থেকেও লম্বা প্ল্যাটফর্ম রয়েছে আমাদের দেশে। ১৩৬৬ মিটার লম্বা দীর্ঘ একটি স্টেশন রয়েছে যা উত্তরপ্রদেশে। এটি গোরক্ষপুর প্ল্যাটফর্ম। এটি বর্তমানে এক নম্বর স্থানে থাকলেও সেই চিত্র কিছুটা বদলে গেছে। কিছুদিন আগেই গুরুক্ষপুর স্টেশনকে পিছনে ফেলে দিয়ে প্রথম স্থান দখল করেছে কর্নাটকের হুবলি জংশন।

১৫০৫ মিটার লম্বা স্টেশনের প্ল্যাটফর্ম হল সম্প্রতি বিশ্বাস সব থেকে দীর্ঘতম স্টেশনের প্ল্যাটফর্ম। এরপরই রয়েছে গোরক্ষপুর স্টেশনের নাম তৃতীয় স্থান অধিকার করে রয়েছে কেরালার কল্লাম জংশন। চতুর্থ স্থান পেয়েছে খড়গপুর।